1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
এসিআইয়ের ১০৬ কোটি টাকা লোকসান সত্ত্বেও শেয়ারহোল্ডারদের দেবে ৫২ কোটি
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:১৪ অপরাহ্ন

এসিআইয়ের ১০৬ কোটি টাকা লোকসান সত্ত্বেও শেয়ারহোল্ডারদের দেবে ৫২ কোটি

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (এসিআই) ২০১৯-২০ অর্থবছরের ব্যবসায় ১০৬ কোটি টাকা লোকসান হয়েছে। তারপরেও কোম্পানিটির পর্ষদ শেয়ারহোল্ডারদেরকে ৫২ কোটি টাকার (৪৬ কোটি টাকার নগদ ও ৬ কোটি টাকার বোনাস) লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে লভ্যাংশের পুরোটা রিজার্ভ থেকে দেওয়া হবে। তবে কোম্পানিটির ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ২০) ব্যবসায় মুনাফা ফেরা বিনিয়োগকারীদের জন্য আশার খবর।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সাবসিডিয়ারি রিটেইল কোম্পানি স্বপ্নর ভারে ডুবতে থাকা এসিআই এর আগের অর্থবছরের (২০১৮-১৯) ব্যবসায়ও বড় লোকসান করে বড় লভ্যাংশ দিয়েছিল। ওই অর্থবছরে শেয়ারপ্রতি ১৪.৮৭ টাকা করে মোট ৭৪ কোটি ২০ লাখ টাকা লোকসান সত্ত্বেও ১০০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস দিয়েছিল।

এসিআইয়ের ২০১৯-২০ অর্থবছরের ৯ মাসে (জুলাই ১৯- মার্চ ২০) সাবসিডিয়ারী কোম্পানিসহ নিট লোকসান হয়েছিল ১০০ কোটি ৩৩ লাখ টাকা বা শেয়ারপ্রতি ১৭.৪৯ টাকা। যা অর্থবছর শেষে কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ১০৫ কোটি ৮৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি ১৮.৪৫ টাকায়। এ হিসাবে কোম্পানিটির শেষ প্রান্তিকে করোনার সময় লোকসান হয়েছে ৫ কোটি ৫২ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৯৬ টাকা। এই সময় কোম্পানিটির সাবসিডিয়ারি স্বপ্নর একচেটিয়া ব্যবসা সত্ত্বেও মুনাফা করতে পারেনি।

অথচ এসিআইয়ের একক ব্যবসায় শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২৯.৯৬ টাকা। এ হিসেবে মোট মুনাফা হয়েছে ১৭১ কোটি ৮৮ লাখ ৯৪ হাজার টাকা। তারপরেও কোম্পানিটিকে সাবসিডিয়ারি কোম্পানির ভারে ডুবতে হচ্ছে।

কোম্পানিটির ২০১৯-২০ অর্থবছরে ১০৫ কোটি ৮৫ লাখ টাকার নীট লোকসান সত্ত্বেও কোম্পানিটির পর্ষদ ৮০ শতাংশ বা শেয়ারপ্রতি ৮ টাকা হিসাবে মোট ৪৫ কোটি ৯০ লাখ টাকার নগদ লভ্যাংশ বিতরন করার সিদ্ধান্ত নিয়েছে। যার পুরোটাই রিজার্ভ থেকে দেওয়া হবে।

এদিকে ১০ শতাংশ বোনাস বা শেয়ারপ্রতি ১ টাকা হিসাবে ৫ কোটি ৭৪ লাখ টাকা দিয়ে পরিশোধিত মূলধন বাড়ানো হবে। এজন্য শেয়ারহোল্ডারদের মধ্যে একই পরিমাণ শেয়ার ইস্যু করা হবে। এই বোনাস শেয়ার লভ্যাংশের পুরোটাই রিজার্ভের সঙ্গে সমন্বয় হবে।

৫৭ কোটি ৩৭ লাখ টাকা পরিশোধিত মূলধনের এসিআইয়ে ৮৭৪ কোটি ২৬ লাখ টাকার রিজার্ভ রয়েছে।

উল্লেখ্য সোমবার (০৯ নভেম্বর) লেনদেন শেষে এসিআইয়ের শেয়ার দর রয়েছে ২৬১ টাকা।

বিজনেস আওয়ার/১০ নভেম্বর, ২০২০/আরএ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ