1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
শীতের সন্ধ্যায় নাস্তার টেবিলে রাখুন মুচমুচে চিড়ার সমুচা
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন

শীতের সন্ধ্যায় নাস্তার টেবিলে রাখুন মুচমুচে চিড়ার সমুচা

  • পোস্ট হয়েছে : রবিবার, ৩ জানুয়ারী, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : চিড়া খেতে কম-বেশি সবাই পছন্দ করেন। চিড়া দিয়ে নানা পদ তৈরি করা যায়। অনেকেই হয়তো চিড়ার তৈরি বিভিন্ন পদ খেয়েছেন! তবে কখনো কি চিড়ার তৈরি সমুচা খেয়েছেন? অতিথি আপ্যায়ন থেকে শুরু করে বিকেলের নাস্তায় বেশ মানিয়ে যায় মুখরোচক এ স্ন্যাকসটি। হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করা সম্ভব চিড়ার সমুচা-

উপকরণ
এক কাপ চিড়া, সমুচার পেটি ৮টি, ২টি পেঁয়াজ কুচি, পরিমাণমতো লবণ, এক চা চামচ মরিচের গুঁড়া, এক চা চামচ চাট মশলার গুঁড়া, এক টেবিল চামচ ধনেপাতা কুচি, আস্ত জিরা এক চা চামচ, জিরার গুঁড়া এক চা চামচ, এক চিমটি চিনি, কাচা মরিচ কুচি, এক চা চামচ আদা কুচি ও ময়দা ২ টেবিল চামচ।

পদ্ধতি
প্রথমে সমুচার পুর তৈরির জন্য চিড়ার সঙ্গে সব উপকরণ যেমন- লবণ, মরিচের গুঁড়া, চাট মশলা একসঙ্গে একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর একে একে ধনেপাতা কুচি, আস্ত জিরা, জিরার গুঁড়া, চিনি ও কাচা মরিচ কুচির সঙ্গে সামান্য পানি দিয়ে ভালোভাবে সব উপকরণ মিশিয়ে নিয়ে চিড়ার পুর তৈরি করতে হবে।

এবার একটি প্যানে পরিমাণমতো তেল হালকা আঁচে গরম করে নিন। পাশাপাশি ময়দার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। সমুচার পেটি ময়দার পেস্ট দিয়ে তিন কোণা আকৃতির তৈরি করুন। এবার এর মধ্যে পুর ভরে পুনরায় ময়দার মিশ্রণের সাহায্যে সমুচার মুখ বন্ধ করে দিন।

এদিকে প্যানে গরম হওয়া তেলের মধ্যে সমুচাগুলো ছেড়ে দিন। হালকা আঁচে ভাজতে থাকুন। একপাশ হালকা বাদামি রঙা হলে অপর পাশ উল্টে দিন। এভাবেই তৈরি হয়ে যাবে মুচমুচে সমুচা। সবগুলো সমুচা ভাজা হয়ে গেলে গরম গরম একটি সার্ভিং বলে পরিবেশন করুন।

বিজনেস আওয়ার/০৩ জানুয়ারি, ২০২০/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ