1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
হাঁসের কালিয়া
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩৪ পূর্বাহ্ন

হাঁসের কালিয়া

  • পোস্ট হয়েছে : বুধবার, ১০ মার্চ, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার ডেস্ক : হাঁসের মাংস খেতে কমবেশি সবাই পছন্দ করেন। নানাভাবে হাঁসের মাংস খাওয়া যায়। এই সময়ে হাঁসের কালিয়া খুবই প্রিয়। খুব কম সময়ে ঘরেই তৈরি করতে পারেন হাঁসের মাংসের এই মুখরোচক রেসিপি।

উপকরণ
হাঁস ১টি, পেঁয়াজ কুচি ১ কাপ, দারুচিনি ৩-৪টি, আদা বাটা ৪ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, লালমরিচ গুঁড়া ২ চা চামচ (ঝাল বুঝে), হলুদ গুঁড়া ২ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল ১ কাপ, পানি, জয়ত্রী সামান্য, জিরা দুই চিমটি, এলাচ মাঝারি ৪-৫টি, লবঙ্গ ৮-৯টি, শুকনামরিচ ৩-৪টি মাঝারি, মেথি দুই চিমটি, তেজপাতা বড় একটি, পাঁচফোড়ন দুই চিমটি, গোলমরিচ গুঁড়া পরিমাণমতো।

যেভাবে করবেন
একটি কড়াইতে মসলা গুঁড়া করে নিন। কড়াইতে তেল গরম করে প্রথমে পেঁয়াজ কুচি দিন, সঙ্গে দিন সামান্য লবণ এবং দারুচিনি। আগুন মাঝারি আঁচে রাখুন। পেঁয়াজ কুচি একটু হলদে হয়ে এলে আদা ও রসুন বাটা, লালমরিচ গুঁড়া এবং হলুদ গুঁড়া দিন। একটু ভেজে এক কাপ পানি দিন এবং ভালো করে মিশিয়ে নিন। ভালো করে কষিয়ে তেল ওপরে উঠে এলে হাঁসের মাংস দিন।

আগুন মাঝারি আঁচেই রাখুন। কিছুক্ষণ পর পর এক কাপ করে গরম পানি দিন, মাংস নরম না হলে আরও এক কাপ পানি দিয়ে ঢাকনা দিন। মাঝে মাঝে নেড়ে দিন। মাংস নরম হয়ে এলে মসলা দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। ঢাকনা দিয়ে মাঝারি আঁচে রাখুন আরও কিছুক্ষণ। মাংস নরম হয়ে ভুনা হলে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস হয়ে গেলো মজাদার স্বাদের হাঁসের কালিয়া।

বিজনেস আওয়ার/১০ মার্চ, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ