1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
এবার জুরিখ ও মস্কোতে ‘রোড শো’ করবে বিএসইসি
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন

এবার জুরিখ ও মস্কোতে ‘রোড শো’ করবে বিএসইসি

  • পোস্ট হয়েছে : শুক্রবার, ৭ মে, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের শেয়ারবাজারকে আরও শক্তিশালী ও গতিশীল করতে প্রবাসী বিনিয়োগ বাড়ানোর জন্য এবার সুইজারল্যান্ডের জুরিখে ও রাশিয়ার মস্কোতে ‘রোড শো’করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

চলতি বছরের জুনে এই রোড শো করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। আগামী ১৪ ও ১৫ জুন সুইজারল্যান্ডের জুরিখে এবং ১৭ ও ১৮ জুন রাশিয়ার মস্কোতে ‘রোড শো’ আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ‘রোড শো’ করে এই আয়োজনের সূচনা করা হয়।

জানা গেছে, এবারের রোড শোতে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে অংশ নেবেন কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও মো. আব্দুল হালিম, নির্বাহী পরিচালক মোহাম্মদ সাইফুর রহমান ও মো. মাহবুবুল আলম, পরিচালক আবুল কালাম ও উপ-পরিচালক মোহাম্মদ রাশিদুল আলম।

শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে কিছু বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে এবারের রোড শোতে। শেয়ারবাজারে সরাসরি বিনিয়োগের কৌশল ও সার্বিক নিরাপত্তার বিষয় প্রবাসীদের সামনে তুলে ধরা হবে। দেশের শেয়ারবাজারে বিনিয়োগের উপযুক্ত স্থান হিসেবে চিহ্নিত করার জন্য বিশ্বজুড়ে বিভিন্ন দেশ ও শহরগুলোতে ধারাবাহিক রোড শো করার পরিকল্পনা করা হয়েছে। তবে করোনা পরিস্থিত স্বাভাবিক না হলে এ রোড শোর তারিখ পেছানো হবে।

এদিকে সুইজারল্যান্ড ও রাশিয়াতে রোড শো সফলভাবে সম্পন্ন করার পর লন্ডন, রোম, টরেন্টো, হংকং, নিউইয়র্ক, সিঙ্গাপুর, টোকিও, মালয়েশিয়াসহ বিভিন্ন উন্নত শহরে ভবিষ্যতে এই আয়োজনের পরিকল্পনা রয়েছে বিএসইসি।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, ‘ইউরোপিয়ানদের আমাদের দেশে বিনিয়োগের বেশ আগ্রহ রয়েছে। সেদিক চিন্তা করে ইউরোপের কয়েকটি দেশে এ রোড শো করা হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে এ রোড শো’র তারিখ পেছানো হবে। পরিস্থিতি পুনরায় ভালো হলে রোড শো অনুষ্ঠিত হবে।’

প্রসঙ্গত, এর আগে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে প্রথম ‘রোড শো’ অনুষ্ঠিত হয় চলতি বছরের ৯ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। বিএসইসি কর্তৃক আয়োজিত রোড শোটির নাম দেওয়া হয় ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’। রোড শো’তে প্রবাসীদের নিয়ে ‘ইনভেস্টর সামিট: বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’, স্থানীয় বিদেশিদের নিয়ে ‘ইনভেস্টর সামিট: বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট’, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিয়ে ‘সুকুক: দ্য নিউ ইনভেস্টমেন্ট অপরচুনিটি ইন বাংলাদেশ’ ও ‘স্কোপ অব প্রাইভেট ইক্যুইটি অ্যান্ড ভেনচার ক্যাপিটাল ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠান আয়োজন করা হয়। রোড শো’কে কেন্দ্র করে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে বিএসইসির দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। এছাড়া, রোড শো’তে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি, বিনিয়োগের সম্ভাবনা ও বিনিয়োগে সুযোগ-সুবিধাসহ বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

বিজনেস আওয়ার/০৭ মে, ২০২১/এস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ