1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
তিন প্রকৌশলে গুচ্ছে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন

তিন প্রকৌশলে গুচ্ছে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ

  • পোস্ট হয়েছে : শনিবার, ৮ মে, ২০২১
print sharing button

বিজনেস আওয়ার প্রতিবেদক : দেশের তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তির আবেদন শেষ হচ্ছে শনিবার (৮ মে)। আগামী ১২ জুন একযোগে এ গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে গত ২৪ এপ্রিল থেকে ভর্তি আবেদন শুরু হয়।

বিশ্ববিদ্যালয়গুলো হলো- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

আগামী ২ জুন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের যোগ্যতা ও অন্যান্য শর্তাবলি https://www.admissionckruet.ac.bd/ ওয়েবসাইট থেকে জানা যাবে।

তিন বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে মোট তিন হাজার ২০১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। আবেদনকারীদের ‘ক’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর উন্নয়ন ও পরিকল্পনা বিভাগে ৯০০ টাকা ফি দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। আর ‘খ’ গ্রুপে ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর উন্নয়ন ও পরিকল্পনা এবং স্থাপত্য বিভাগের এক হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।

এবার চুয়েটে সংরক্ষিত ১১টি সহ মোট ৯০১টি আসন, কুয়েটে সংরক্ষিত পাঁচটি সহ ১ হাজার ৬৫টি এবং রুয়েটে সংরক্ষিত পাঁচটিসহ ১ হাজার ২৩৫টি আসন রয়েছে। মেধা তালিকায় চুয়েটে ৮৯০টি, কুয়েটে ১ হাজার ৬০টি এবং রুয়েটে ১ হাজার ২৩৫টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষায় সাধারণ প্রকৌশল বিভাগসহ এবং নগর ও পরিকল্পনা বিভাগ অর্থাৎ গ্রুপ ‘ক’তে এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নাম্বারে এবং প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগ নিয়ে গ্রুপ ‘খ’তে ৭০০ নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘ক’ গ্রুপে গণিত (উচ্চতর) ১৫টি প্রশ্ন ১৫০ নাম্বার পদার্থবিজ্ঞান ১৫টিতে ১৫০ এবং রসায়ন ১৫ টিতে ১৫০ এবং ইংরেজি বিষয়ে ৫টি প্রশ্নের জন্য ৫০ নাম্বার নিয়ে মোট ৫০০। এদিকে গ্রুপ ‘খ’তে উপরিউক্ত প্রশ্নের সাথে মুক্তহস্ত অঙ্কন ২০০ নাম্বার নিয়ে মোট ৭০০ নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় আবেদনের ভিত্তিতে সেরা ৩০ হাজার আবেদন গ্রহণ করা হবে। যোগ্যতা হিসেবে ২০১৭ অথবা ২০১৮ সালে মাধ্যমিক কিংবা সমমানে সর্বনিম্ন জিপিএ ৪.০০ এবং উচ্চ মাধ্যমিকে উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান,রসায়ন ও ইংরেজিতে আলাদা আলাদাভাবে জিপিএ ৫.০০ নিয়ে মোট গ্রেড ২০.০০ থাকতে হবে।

বিজনেস আওয়ার/০৮ মে, ২০২১/এ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ