বিলম্বে হলেও রেজিস্ট্রেশন করা সবাই হজে যেতে পারবেন

50

কিছু হজ এজেন্সির কারণেই এবারের হজ ফ্লাইট পরিচালনায় জটিলতা দেখা দিয়েছে। ওসব হজ এজেন্সির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আর ফ্লাইট পরিচালনায় জটিলতার কারণে যে হজযাত্রীরা নির্দিষ্ট সময়ে যাত্রা করতে পারেননি তাদের যাত্রার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে হজ মন্ত্রণালয়। বিলম্বে হলেও রেজিস্ট্রেশন করা সব হজযাত্রী এবার হজ করতে সৌদি আরবে যেতে পারবেন।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন ধর্মমন্ত্রী মতিউর রহমান।

তিনি আরও বলেন, হজ এজেন্সির কারণে যে সব হজযাত্রী নির্দিষ্ট সময়ে সৌদি আরব যেতে পারেননি তাদের হজের ব্যবস্থা করতে উদ্যোগ নিয়ে ধর্ম মন্ত্রণালয়। হজ ফ্লাইট পরিচালনায় যে জটিলতা দেখা দিয়েছে- মন্ত্রণালয়ের হস্তক্ষেপে ইতোমধ্যে সে জটিলতার সমাধান হয়েছে।

ধর্মমন্ত্রী বলেন, ভিসা জটিলতায় কিছু হজযাত্রী সৌদি আরবে যেতে পারেননি। এর জন্য তাদের কোনো দোষ নেই। তাদের হজ পালনে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বাতিল হওয়া হজ ফ্লাইটে যাদের সৌদি আরব যাওয়ার কথা ছিল- তাদের পৌঁছে দিতে অতিরিক্ত ২০টি ফ্লাইট পরিচালনার জন্য বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে। বিলম্বে হলেও রেজিস্ট্রেশন করা ব্যক্তিদের সবাই এবার হজ করতে সৌদি আরব যেতে পারবেন।

প্রসঙ্গত, গত ২৪ জুলাই বাংলাদেশ বিমানের প্রাক-হজ ফ্লাইট শুরু হয়। ওই দিন সকালে সরকারি ব্যবস্থাপনায় ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমানের প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করে। শেষ ফ্লাইট যাবে ২৮ আগস্ট।

চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে হজ ফ্লাইট ও নিয়মিত ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী বিমান বাংলাদেশে জেদ্দা যাবেন।

তবে হজযাত্রীদের ভিসা জটিলতার কারণে যাত্রী সংকটের কারণে ইতোমধ্যে বিমান বাংলাদেশের কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে। ফ্লাইট বাতিল হওয়ায় নির্দিষ্ট সময়ে সৌদি আরব যেতে না পারা যাত্রীরা এহরাম নিয়ে অপেক্ষায় আছেন বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here