বাংলাদেশিসহ ৪০০ অপরাধীকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার

33

গুরুতর অপরাধী এক বাংলাদেশিসহ মোট ৪০০ অপরাধীকে গ্রেফতারের পর নিজ নিজ দেশে পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের অভিবাসন দফতর। ইন্টারপোলের নোটিশ পাওয়ার পর চলতি অর্থ বছরে (২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের ৩০ জুলাই পর্যন্ত) তাদের পাঠিয়ে দেয়া হয়েছে বলে ‘ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট’র পক্ষ থেকে জানানো হয়েছে।

ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট সূত্র জানিয়েছে, ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া অর্থ বছরে আরো ১২৮ বাংলাদেশিকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে গুরুতর অপরাধী ছাড়াও শুধুমাত্র ইমিগ্রেশনের আইন লংঘনের অপরাধে বহিষ্কারের সংখ্যাই বেশি অর্থাৎ এরা দালালকে মোটা অংকের অর্থ দিয়ে বিভিন্ন দেশ ঘুরে মেক্সিকো সীমান্তের দুর্গম পথে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় গ্রেফতার হয়েছিল।

যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস) এবং এনফোর্সমেন্ট অ্যান্ড রিমুভাল অপারেশন্স (ইআরও) এর নির্বাহী সহযোগী পরিচালক ম্যাখিউ আলবেন্স এ প্রসঙ্গে বলেছেন, আমেরিকানদের নিরাপত্তার স্বার্থে আইস সদা সজাগ রয়েছে। ভয়ংকর শ্রেণির অপরাধীদের ধরে নিজ নিজ দেশে পাঠিয়ে দেওয়ার এ অভিযান কখনই থামবে না। আমেরিকানদের নিরাপত্তার স্বার্থেই আমরা তা চালিয়ে যাব।

এ বছরে গ্রেফতারকৃতদের অধিকাংশই নিউইয়র্ক, নিউজার্সি, ফ্লোরিডা, আরিজোনা এবং টেক্সাসে আত্মগোপনে ছিল। এদের মধ্যে ১২১ জনের বিরুদ্ধে হত্যা, ৩৫ জনের বিরুদ্ধে ধর্ষণ, ১৮ জনের বিরুদ্ধে গুরুতরভাবে আহত, ১৩ জনের বিরুদ্ধে অপহরণ এবং ৩৯ জনের বিরুদ্ধে বড় ধরনের চুরির অভিযোগ ছিল।

আইস উল্লেখ করেছে, নিজ দেশে জঘন্য অপকর্মের পর পালিয়ে যুক্তরাষ্ট্রে আসার পরও প্রায় সকলেই নানা অপরাধে লিপ্ত ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here