উৎপাদনকারী প্রতিষ্ঠান পাবে কর ছাড়

30

বিজনেস আওয়ার প্রতিবেদক: বিনিয়োগে উৎসাহ দিতে দেশে উৎপাদিত এয়ারকন্ডিশন (এসি) এবং রেফ্রিজারেটর শর্ত সাপেক্ষে করছাড় দেওয়া হয়েছে। তবে দেশের উৎপাদনকারী প্রতিষ্ঠান ওই কর ছাড় সুবিধা পাবে।

এই প্রসঙ্গে সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত পৃথক দুই প্রজ্ঞাপন জারি করেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্থানীয় পর্যায়ে এসি উৎপাদন, যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে শর্ত সাপেক্ষে মূসক ও সম্পূরক শুল্ক অব্যাহতি প্রদান করা হয়েছে। এসি সংযোজনকারী কোনো প্রতিষ্ঠান নয় উৎপাদনকারী প্রতিষ্ঠান মূসক ও সম্পূরক শুল্ক অব্যাহতির সুবিধা পাবেন।

তবে, এসি উৎপাদনকারি প্রতিষ্ঠানকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) হতে উৎপাদক হিসেবে নিবন্ধন নিতে হবে। উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রয়োজনীয় মেশিনারিজ থাকতে হবে, প্রতিষ্ঠানকে কমপক্ষে ৩০ শতাংশ মূল্য সংযোজন করাসহ উৎপাদনকারী হিসেবে এনবিআরে আবেদন করতে হবে।

আবেদন যাচাইয়ের জন্য এনবিআরের দ্বিতীয় সচিব (মূসক), সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তা ও সংশ্লিষ্ট মূসক সার্কেলের রাজস্ব কর্মকর্তার সমন্বয়ে ৩ সদস্যের কমিটি কারখানা পরিদর্শন করবে।

কমিটি পরিদর্শন শেষে ১০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবেন। আবেদন ও প্রতিবেদন অনুযায়ী বিষয়টি ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি হবে। নিষ্পত্তির দিন থেকে প্রতিষ্ঠান এ সুবিধা পাবে। প্রতিষ্ঠানকে মূসক সংক্রান্ত হিসাবরক্ষণসহ কর চালানপত্রসহ দাখিলপত্র জমা দিতে হবে। শর্ত পালনে ব্যর্থ হলে প্রতিষ্ঠান করছাড় সুবিধা পাবে না।

বিজনেস আওয়ার/এমএজেড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here