ভিয়েতনামের সঙ্গে এফবিসিসিআই নেতৃবৃন্দের বৈঠক

26

স্টাফ রিপোর্টার : ভিয়েতনামের এক বাণিজ্য প্রতিনিধিদলের সাথে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) নেতৃবৃন্দের আলোচনা সভা আজ বুধবার (৯-৮-২০১৭) এফবিসিসিআই সভাকক্ষে অনুষ্ঠিত হয়। ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দক্ষিণ-পশ্চিম এশিয়া ও আফ্রিকা বিভাগের উপ-মহাপরিচালক মি. দো হু হুই ভিয়েতনাম প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এফবিসিসিআই সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন) এবং বাংলাদেশে ভিয়েতনামের রাষ্ট্রদূত মি. ত্রাণ ভ্যান খোয়া আলোচনায় অংশ নেন। সভায় উপস্থিত ছিলেন এফবিসিসিআই সহ-সভাপতি মোঃ মুনতাকিম আশরাফ এবং পরিচালকবৃন্দ। দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির বিভিন্ন দিক নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

এফবিসিসিআই সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন) ভিয়েতনাম প্রতিনিধিদলকে দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। তিনি বলেন যে, বাংলাদেশের অর্থনীতি দ্রুত বর্ধনশীল এবং আর্থ-সামাজিক বিভিন্ন সূচকে অত্যন্ত ইতিবাচক অগ্রগতি ঘটছে। তিনি দেশের সম্ভাবনাময় বিভিন্ন খাতে ভিয়েতনামের বিনিয়োগ আহ্বান করেন। এছাড়াও তিনি বাংলাদেশি ব্যবসায়িদের জন্য ভিয়েতনামের ভিসা প্রক্রিয়া সহজীকরণের অনুরোধ জানান।

ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দক্ষিণ-পশ্চিম এশিয়া ও আফ্রিকা বিভাগের উপ-মহাপরিচালক মি. দো হু হুই আশা প্রকাশ করেন যে, তাদের এ সফরের মাধ্যমে দু,দেশের মধ্যে বাণিজ্য সম্পর্কের নতুন দুয়ার উন্মোচিত হবে। খুব শিগগিরই এফবিসিসিআই থেকে একটি ব্যবসায়ি প্রতিনিধী দল ভিয়েতনাম সফর করবে বলে আশা প্রকাশ করেন মি. দো হুই।

উল্লেখ্য যে, ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ৬৫.০৫ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য ভিয়েতনামে রপ্তানি করে এবং ভিয়েতনাম থেকে ৩৮৭.৬৫ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। ভিয়েতনামে বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্যগুলো হচ্ছে কৃষিজাত পণ্য, পাট ও চামড়াজাত পণ্য এবং ঔষধ সামগ্রী। আর ভিয়েতনাম থেকে মুলত খণিজ দ্রব্য, বস্ত্র, যন্ত্রপাতি ও প্লাস্টিক উপাদান আমদানি করা হয়।
বিজনেসআওয়ার/এমএজেড

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here