১১-১২ আগস্ট সার্ক টেক সামিট

13

বিজেনেস আওয়ার ডেস্ক:  দেশের তথ্যপ্রযুক্তি খাতকে সমৃদ্ধ করতে ও আন্ত: আঞ্চলিক তথ্যপ্রযুক্তিভিত্তিক সম্পর্ক জোরদার করতে গতবারের ন্যায় এবারেও অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সার্ক টেক সামিট-২০১৭’।

আগামী ১১-১২ আগস্ট রাজধানীর হোটেল ওয়েস্টিনে দুই দিনব্যাপী এ সামিট অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশ, ভারতসহ সার্কভুক্ত অন্যান্য দেশের তথ্যপ্রযুক্তিবিদরা অংশ নেবেন।

সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার জানান, সাইবার সিকিউরিটির নিরাপত্তার বিষয়টিকে কীভাবে আরো জোরদার করে সাইবার নিরাপত্তা নিশ্চিত করা যায় সেই লক্ষ্যেই এ আয়োজন।

সারা বিশ্বে সাইবার সিকিউরিটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিনিয়ত প্রযুক্তি পরিবর্তন ও সেই সাথে থাকে ঝুঁকির সম্ভাবনা। তাই এ চ্যালেঞ্জ মোকাবেলায় তথ্যপ্রযুক্তিবিদদের সদা প্রস্তুত থাকতে হয়।

এক্ষেত্রে এ ধরণের সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের মধ্যে বিনিময়ের মাধ্যমে একে অপরকে সাইবার সিকিউরিটির মোকাবেলায় তথ্য জ্ঞানে আরও সমৃদ্ধ করবে।

তপন কান্তি সরকার আরও জানান, তৃতীয়বারের মতো সিটিও ফোরাম বাংলাদেশ এবং ইনফোকম ইন্ডিয়ার যৌথ উদ্যোগে দুই দিনব্যাপি এ সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্টির সহযোগিতায় আইটিভিত্তিক সাম্প্রতিক আলোচনা, ব্যবসায় আইটি ব্যবহারের সুবিধা এবং নিরাপত্তা বিষয়ক সেমিনার অনুষ্টিত হবে।

সার্কভূক্ত দেশের মধ্যকার তথ্যপ্রযুক্তিভিত্তিক সম্পর্ক জোরদার এবং দেশগুলোর তথ্যপ্রযুক্তিভিত্তিক উন্নয়ন অভিজ্ঞতা লাভের জন্য এ আয়োজন করা হয়েছে।

দুই দিনের এ সামিটে মোট নয়টি তথ্যপ্রযুক্তি বিষয়ক সেমিনার ও সিম্পোজিয়াম অনুষ্ঠিত হবে। সামিটে তথ্য প্রযুক্তি ভিত্তিক সেমিনার গুলোতে বিগডাটা, ক্লাউড কম্পিউটিং, ডিজিটাল বিজনেজ সিকিউরিটি এবং পাওয়ার অব প্লাস্টিক মানিসহ বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয়কে গুরুত্ব দেয়া হবে।

এই ধরণের আয়োজন দেশের তথ্য প্রযুক্তিবিদদের অভিজ্ঞতা অর্জন এবং দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করবে বলে জানান তিনি।

এবারের সামিটে স্থানীয় এবং বাইরের বেশ কয়েকজন নামকরা তথ্যপ্রযুক্তিবিদ অংশগ্রহণ করতে পারেন। সামিট সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। প্রথম দিন দুপুর আড়াইটা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে।

শেষ দিন চলবে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত। সামিটের উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here