অকালে বুড়িয়ে যেতে না চাইলে এই খাদ্যগুলো বর্জন করুন

19

আমাদের প্রায় সকলেই নিজের আসল বয়স লুকিয়ে দেখতে আরো তরুণ হতে চাই। এ জন্য নিজেদের চেহারা-সুরতের দেখভাল করা থেকে শুরু করে চুল ও ত্বকের যত্নও নিয়ে থাকি আমরা। এ ক্ষেত্রে আসলে আপনি প্রতিদিন কী খাচ্ছেন সেটাই বড় কথা। জেনটিক্স বা বংশগতি, ধূমপান, রোদের তাপ, পরিবেশ এবং নানা কারণে আপনি অকালে বুড়িয়ে যেতে পারেন।

আপনি প্রতিদিন যেসব খাবার খান সেসব আপনাকে দেখতে পাঁচ বছর বেশি তরুণও করে তুলতে পারে আবার পাঁচ বছর বেশি বুড়িয়েও দিতে পারে। এমন কিছু খাদ্য রয়েছে যেগুলো আপনার বুড়িয়ে যাওয়ার গতিকে দ্রুততর করতে পারে। এসব খাবার আপনার চেহারায় বলিরেখা পড়া, ত্বকের শুকিয়ে যাওয়া দ্রুততর করতে পারে এবং এমনকি ব্যথাও তৈরি করতে পারে।

এখানে এমন কিছু খাবারের তালিকা দেওয়া হলো যেগুলো আপনার বুড়িয়ে যাওয়ার গতিকে দ্রুততর করবে।

১. এনার্জি ড্রিঙ্কস
এনার্জি ড্রিঙ্কে উচ্চমাত্রায় সুগার থাকে। আর এতে থাকা এসিড দাঁতের ক্ষয় করে দ্রুত এবং দাগও ফেলে দেয়। এতে থাকা সোডিয়াম উপাদান দেহে পানি শূন্যতাও তৈরি করতে পারে।

আর এই পানিশূন্যতা ত্বককে দ্রুত বুড়িয়ে দেওয়ার একটি বড় কারণ।
২. সেঁকা পণ্য
বেকারিতে তৈরি খাদ্যপণ্য সব সময়ই দূরত্ব বজায় রাখতে হবে। সেঁকা পণ্যে থাকে উচ্চমাত্রার অ্যাডেড সুগার এবং ফ্যাট। যা খেলে ওজন বেড়ে যাওয়া এবং দাঁতের স্বাস্থ্য নষ্ট হয়ে যাওয়ার মতো সমস্যা তৈরি হতে পারে। এতে থাকা সুগার অস্বাস্থ্যকর জীবাণুদের উৎসাহ যোগায় এবং প্রদাহ সৃষ্টি করে। যা বুড়িয়ে যাওয়ার গতি দ্রুততর করতে পারে।

৩. চিনি
চিনি পুরো দেহের জন্যই ক্ষতিকর। এটি প্রদাহ তৈরি করে যা পরিষ্কার এবং সুন্দর ত্বক তৈরিতে বাধা সৃষ্টি করে। এ ছাড়া চিনি ত্বককে কোমল ও নমনীয় রাখার জন্য দায়ী কোলাজেন ও ইলাস্টিন ধ্বংস করে। যেসব খাবার আপনাকে দ্রুত বুড়িয়ে দেবে সেসব খাবারের মধ্যে এটি শীর্ষস্থানীয়।

৪. উচ্চ গ্লিসেমিক ইনডেক্সযুক্ত কার্বোহাইড্রেটস
ওটস, পাস্তা এবং শস্যদানাজাতীয় খাদ্য ত্বকের বুড়িয়ে যাওয়ার গতি দ্রুততর করে। এছাড়া ব্রণ এবং রক্তের শিরা-উপশিরায় স্ফীদি ঘটিয়েও এটি ত্বকের বারোটা বাজাতে পারে। সার্বিকভাবে আপনার বুড়িয়ে যাওয়ার গতিও বাড়াতে এসব খাবার।

৫. অ্যালকোহল
অতিরিক্ত মদপানের ফলে দেহে ফ্রি র‌্যাডিকেল সৃষ্টি হয়। যা ত্বকের বুড়িয়ে যাওয়ার গতি দ্রুততর করে।

৬. উচ্চ লবণযুক্ত খাদ্য
উচ্চ-সোডিয়ামযুক্ত খাবার দেহে পানি জমাতে এবং স্ফীতি ঘটাতে পারে। দেহে পানি বেড়ে গেলে ত্বক ফোলা এবং ক্লান্তির ছাপ পড়তে পারে। আবার লবণাক্ত খাবার দেহের আর্দ্রতা কমিয়ে বুড়িয়ে যাওয়ার গতি দ্রুততর করতে পারে। এই ধরনের খাবার আপনাকে দেখতে বুড়ো করে তুলতে পারে।

৭. প্রক্রিয়াজাতকৃত খাবার
উচ্চ প্রক্রিয়াজাত খাবার আমাদের স্বাস্থ্য ধ্বংস করতে পারে। এসব খাবারে ভিটামিন, খনিজ পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি থাকে প্রচুর। ফলে বুড়িয়ে যাওয়ার গতি সহজেই দ্রুততর করে।

৮. কফি
সকালে ঘুম থেকে উঠেই কফি পান করলে বুড়িয়ে যাওয়ার গতি বেড়ে যাবে। সুতরাং প্রতিদিন এক বা দুই কাপের বেশি কফি খাবেন না। আর পানি খাবেন বেশি বেশি।
সূত্র : ওয়ান ইন্ডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here