ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

হার্বাল রোগ নির্মূলে মেডিসিনই উৎকৃষ্ট

২০১৮ ফেব্রুয়ারি ১১ ১৬:০৬:০১

বিজনেস আওয়ার ডেস্ক : হার্বাল মেডিসিনই উৎকৃষ্ট ও উপযোগী মানবদেহের রোগ নিমূর্লে। হার্বাল, মর্ডান মেডিসিনের তুলনায় অধিক নিরাপদ, প্রায় পার্শ্বপ্রতিক্রিয়াহীন এবং সাশ্রয়ী। অনেক ক্ষেত্রে খরচবিহীন। মর্ডান অনেক মেডিসিনেরই পার্শ্বপ্রতিক্রিয়া প্রকাশ পায়।

সে কারণে আবার অন্য মেডিসিন দিতে হয়। মিরপুরে বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়াম মিলনায়তনে এক সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা এসব তথ্য দেন।

বাংলাদেশ এসোসিয়েশন অব প্লান্ট এর ত্রিবার্ষিক সম্মেলন উপলক্ষে এ সেমিনারের মূল প্রবন্ধে অধ্যাপক ড. মো. আবুল হাসান বলেন, বিশ্বে এখন হার্বাল মেডিসিন অধিক পছন্দনীয়। এর কারণ হচ্ছে মর্ডান মেডিসিনের অতি ব্যবহারের কারণে রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ওষুধ সহনীয় হয়ে উঠেছে। তাই ব্যাকটেরিয়া ঘটিত রোগ আরোগ্য না হয়ে স্থায়ী ও জটিল হচ্ছে। মর্ডান মেডিসিনে রোগের দ্রুত উপশম হয় কিন্তু মূল কারণ নির্মূল হয় না।


সেমিনারের প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন হামদর্দ ল্যাবরেটরিজের (ওয়াকফ) ড. হাকীম মো. ইউসুফ হারুন ভুইয়া। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ এসোসিয়েশন অব প্লান্ট’র এর সহ-সভাপতি অধ্যাপক মনিরুজ্জামান খন্দকার, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লায়ন হাবিবুর রহমান। অপরদিকে সেমিনারে বেশ কয়েকটি প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক মোস্তফা কামাল পাশা, অধ্যাপক এম. আতিকুর রহমান, অধ্যাপক আব্দুল আজিজ, অধ্যাপক ড. মোহাম্মদ ওলিউর রহমান, অধ্যাপক মোহাম্মদ জসীম উদ্দিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. সেলিমা মমতাজ ও ন্যাশনাল হারবেরিয়ামের গবেষক সরদার নাসির উদ্দিন।


বিজনেস আওয়ার /১১ ফেব্রুয়ারি / জেএইচ

উপরে