ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫


আল্লাহর জিকির দ্বারাই অন্তরসমূহ শান্তি পায়

২০১৮ ফেব্রুয়ারি ১১ ১৮:০৮:১৫

বিজনেস আওয়ার ডেস্কঃ আল্লাহ তাআলার স্মরণই হচ্ছে জিকির। তা হতে পারে নামাজ আদায়ের মাধ্যমে, হতে পারে তাসবিহ-তাহলিলের মাধ্যমে, হতে পারে দান খয়রাতের মাধ্যমে। আল্লাহ তাআলাকে যে যেভাবে স্মরণ করবে আল্লাহ তাআলাও তাঁর বান্দাকে সেভাবে স্মরণ করবে। কুরআন ও হাদিসে তাঁর প্রমাণ পাওয়া যায়। যা তুলে ধরা হলো-

১. আল্লাহ বলেন, ‘যারা ঈমান এনেছে এবং তাদের অন্তর আল্লাহর জিকির দ্বারা শান্তি লাভ করে, জেনে রাখ, আল্লাহর জিকির দ্বারাই অন্তরসমূহ শান্তি পায়।’ (সুরা রাদ : আয়াত ২৮)

২. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলা বলেন: বান্দা আমার ব্যাপারে যেমন ধারণা করবে তেমনি আমাকে পাবে। আমাকে যখন সে স্মরণ করে আমি তার সঙ্গে থাকি। সে যদি আমাকে তার অন্তরে স্মরণ করে তাহলে আমিও তাকে আমার অন্তরে স্মরণ করি। আর যদি সে আমাকে কোনো জনগোষ্ঠির নিকট স্মরণ করে তাহলে আমি তাকে তাদের চেয়ে উত্তম জনগোষ্ঠির নিকটে স্মরণ করি। সে যদি আমার দিকে অর্ধ হাত এগিয়ে আসে তাহলে আমি তার দিকে এক হাত এগিয়ে আসি। আর যদি সে এক হাত এগিয়ে আসে তাহলে আমি তার দিকে হস্তদ্বয় প্রসারিত পরিমাণ এগিয়ে আসি। যদি সে আমার দিকে হেঁটে আসে তাহলে আমি তার দিকে দ্রুত হেঁটে আসি। (বুখারি ও মুসলিম)

৩. অন্য হাদিসে হজরত আবু মুসা আশআরি রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘যে ব্যক্তি তাঁর রবকে স্মরণ করে আর যে স্মরণ করে না, তাদের উদাহরণ হলো জীবিত ও মৃত ব্যক্তির ন্যায়। (বুখারি)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জিকির-আজকার, দান-খয়রাত, নামাজ-রোজাসহ যাবতীয় ইবাদাত-বন্দেগির মাধ্যমে তাঁকে স্মরণ করার তাওফিক দান করুন। আমিন।

বিজনেস আওয়ার/ আর আই

উপরে