ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫


বিসিক ভবনে শুরু হয়েছে বসন্ত মেলা

২০১৮ ফেব্রুয়ারি ১২ ১০:৫৮:৩৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) উদ্যোগে মতিঝিলে বিসিক ভবনে শুরু হয়েছে ৫ দিনব্যাপী বসন্ত মেলা ও কারুশিল্প প্রদর্শনী। চলবে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য এ মেলা উন্মুক্ত থাকবে।



রোববার বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখার এ মেলা ও প্রদর্শনীর উদ্বোধন করেন। এ সময় বিসিকের পরিচালক (নকশা ও বিপণন) মো. রেজাউল করিম, প্রধান নকশাবিদ বেগম মনোয়ারা খাতুনসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও কারুশিল্পীরা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্টরা জানিয়েছেন,বিসিকের নকশা কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের বিভিন্ন পণ্য সামগ্রীর পরিচিতি ও বাজার সৃষ্টির মাধ্যমে তাদেরকে সহায়তার উদ্দেশে এ মেলার আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন ধরনের হস্ত ও কুটির শিল্পের মোট ৫১টি স্টল স্থান পেয়েছে।

মেলায় বিভিন্ন ধরণের পোশাক, নকশীকাঁথা, তাঁতের ও জামদানি শাড়ি, পাটজাত হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্য প্রদর্শিত হচ্ছে।

এ ছাড়া মেলা উপলক্ষে জয়নুল আবেদিন প্রদর্শন কক্ষে কারুশিল্পীদের উৎপাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদর্শনী।

মেলা উদ্বোধনকালে বিসিক চেয়ারম্যান বলেন, কুটির ও হস্তশিল্পের চাহিদা বাড়াতে ক্রেতাদের পছন্দ অনুযায়ী আকর্ষণীয় নতুন ও মানসম্পন্ন পণ্যসামগ্রী উৎপাদনের ওপর গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে বিসিক কারুশিল্পীদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দেবে।

তিনি বলেন,প্রশিক্ষণপ্রাপ্তরা অর্থাভাবে শিল্প স্থাপন না করতে পারলে বিসিকের নিজস্ব তহবিল থেকে ঋণ কর্মসূচির আওতায় তাদের ঋণ সহায়তা দেয়া হবে।

প্রসঙ্গত, বিসিক অন্যান্য কাজের পাশাপাশি নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক, বাটিক প্রিন্টিং, স্ক্রিন প্রিন্টিং, পুতুল তৈরি, মৃৎ শিল্প, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুনন শিল্প, ফ্যাশন ডিজাইন ও কৃত্রিম ফুলসহ ১৩টি ট্রেডে এ পর্যন্ত ২৮ হাজার ৭৮২ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে।



বিজনেস আওয়ার /১২ ফেব্রুয়ারি / জেএইচ

উপরে