ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫


শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহে ভালো কোম্পানিকে উৎসাহিত করা উচিত- সান্নামাত

২০১৮ ফেব্রুয়ারি ১২ ১৮:০৫:২৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : ব্যাংকগুলো মধ্যমেয়াদি ও স্বল্পমেয়াদি ঋণ প্রদান করে। এক্ষেত্রে ঋণ ও সুদ প্রদান অনেক সময় কোম্পানিগুলোর জন্য বোঝা হয়ে দাড়াঁয়। এমতাবস্থায় ঋণের পরিবর্তে বিভিন্ন কোম্পানিকে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহে ভালো কোম্পানিকেউৎসাহিত করা উচিত বলে মনে করেন বিজনেসআওয়ার২৪.কমের প্রধান উপদেষ্টা ও ওমেরা ফুয়েলসের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) আক্তার হোসেন সান্নামাত।

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর ফারস হোটেলে অনলাইন বিজনেস পোর্টাল বিজনেসআওয়ার২৪.কম আয়োজিত ‘শিল্পায়নে আইপিও’র গুরুত্ব’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জিটিভি’র প্রধান প্রতিবেদক রাজু আহমেদ।

তিনি বলেন, ব্যাংক থেকে ঋণ নিয়ে শিল্পায়নে ঝুঁকি বেশি। তবে শেয়ারবাজার থেকে অর্থায়নে ঝুঁকি নেই। এক্ষেত্রে কোম্পানি মুনাফা করলে লভ্যাংশ দিয়ে থাকে। আর লোকসান করলেও সুদের ন্যায় লভ্যাংশ দেওয়ার বাধ্যবাধকতা নাই।

তিনি আরও বলেন, এরইমধ্যে ঋণের বিপরীতে সুদের হার ২-৩ শতাংশ বেড়েছে। এছাড়া ব্যাংকের ঋণের কারনে মুদ্রাবাজারে অস্থিরতা তৈরী হয়েছে। এমতাবস্থায় শেয়ারবাজার থেকে অর্থায়ন করা যৌক্তিক হবে।

আইপিও অনুমোদনে কালক্ষেপণ না করে, দ্রুততার সঙ্গে দেওয়া দরকার বলে জানিয়েছেন আক্তার হোসেন সান্নামাত। তাহলে ভালো কোম্পানিগুলো শেয়ারবাজারে আসার ক্ষেত্রে উৎসাহিত হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান এবি মির্জা আজিজুল ইসলাম। আর বিশেষ অতিথি হিসেবে বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্ণর খোন্দকার ইব্রাহিম খালেদ ও বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম (এফসিএমএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের ফার্স্ট ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহ, আইডিএলসি ইনভেষ্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান ও ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল।

বিজনেস আওয়ার/আরএ/পিএস

উপরে