ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫


ইউনাইটেড পাওয়ারের মূল ব্যবসায় মুনাফা কমেছে

২০১৮ ফেব্রুয়ারি ১৩ ১০:৫৯:২২

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশনের চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৭) বিক্রয় বাড়লেও মূল ব্যবসায় মুনাফা কমেছে। তবে অপরিচালন মুনাফা (ব্যবসায় বর্হিভূত) বৃদ্ধিতে নিট মুনাফা বেড়েছে।

কোম্পানির প্রথমার্ধের বা ৬ মাসের অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

কোম্পানিটির আগের বছরের ৬ মাসে অপরিচালন মুনাফা (ব্যবসায় বহির্ভূত) হয়েছিল ১০ কোটি ৩৩ লাখ টাকা। যা চলতি বছরের ৬ মাসে হয়েছে ২০ কোটি ৫০ লাখ টাকা। এক্ষেত্রে অপরিচালন মুনাফা বেড়েছে ১০ কোটি ১৭ লাখ টাকা বা ৯৮ শতাংশ। যার উপর ভিত্তি করে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৫ শতাংশ। এছাড়া আগের বছরের ১৭ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর কমে ৬ লাখ হওয়াও মুনাফা বৃদ্ধির একটি কারন।

চলতি বছরের ৬ মাসে কোম্পানিটির বিক্রয় থেকে আয় হয়েছে ২৯১ কোটি ৮৬ লাখ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে ছিল ২৮৫ কোটি ৬৮ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় বেড়েছে ৬ কোটি ১৮ লাখ টাকার বা ২ শতাংশ।

আগের বছরে বিক্রয়ের জন্য উৎপাদন ব্যয় হয়েছিল ৮২ কোটি ৭৪ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ২৯ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ২০২ কোটি ৯৪ লাখ টাকা। আর এ বছরের প্রথম ৬ মাসে বিক্রয়ের বিপরীতে ৩১ শতাংশ হারে উৎপাদন ব্যয় হয়েছে ৮৯ কোটি ৩৭ লাখ টাকা। যাতে গ্রোস প্রফিট হয়েছে ২০২ কোটি ৪৯ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট কমেছে ৪৫ লাখ টাকার।

এদিকে কোম্পানিটির বিক্রয় বাড়লেও পরিচালন ব্যয় কমেছে। কোম্পানিটির আগের বছরের ২ কোটি ৪১ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে কমে হয়েছে ২ কোটি ৭ লাখ টাকা। যাতে আগের বছরের ৬ মাসের মূল ব্যবসায় পরিচালন মুনাফা হয়েছিল ২০০ কোটি ৫৩ লাখ টাকা। তবে এ বছরের ৬ মাসে উৎপাদন ব্যয় বৃদ্ধিতে এ মুনাফা কমে হয়েছে ২০০ কোটি ৪২ লাখ টাকা।

কোম্পানিটির প্রথম ৬ মাসে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ এবং অপরিচালন মুনাফা যোগ শেষে নিট মুনাফা হয়েছে ২২০ কোটি ৮৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি ৬.০৯ টাকায়। যা আগের বছর হয়েছিল ২১০ কোটি ৭০ লাখ টাকা বা শেয়ারপ্রতি ৫.৮১ টাকা। এ হিসাবে মুনাফা বেড়েছে ১০ কোটি ১৫ লাখ টাকা বা ৫ শতাংশ।

৩৬২ কোটি ৯৪ লাখ টাকা পরিশোধিত মূলধনের ইউনাইটেড পাওয়ার জেনারেশনে ১ হাজার ৭১৬ কোটি ৯৪ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ৭৪.৩১ টাকা।

উল্লেখ্য সোমবার (১২ ফেব্রুয়ারি) লেনদেন শেষে কোম্পানিটির শেয়ার দর রয়েছে ১৫৫.৯০ টাকায়।

বিজনেস আওয়ার/ ১৩ ফেব্রুয়ারি, ২০১৮/আরএ

উপরে