ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫


বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হচ্ছেন আহমেদ জামাল

২০১৮ ফেব্রুয়ারি ১৩ ১৬:৩৬:০১

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ সরকার বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামালকে ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ দিচ্ছে । কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। সূত্র জানায়, আহমেদ জামাল আগামী তিন বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হচ্ছেন।

তিনি চুক্তিতে সই করেছেন। তবে এখনো মন্ত্রণালয় থেকে অর্ডারের কপি আসেনি। জানা গেছে, চলতি বছরের ৩১ জানুয়ারি মেয়াদ পূর্ণ হচ্ছে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরীর। ওই পদটিতে নিয়োগ দেয়ার জন্য জানুয়ারির প্রথম সপ্তাহে বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।


এবারও প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেয়া হয় অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদের নেতৃত্বাধীন একটি কমিটিকে। গত ১৮ জানুয়ারি পর্যন্ত এ পদে নিয়োগের আবেদন জমা দেয়ার সময় ছিল। পরে প্রার্থী বাছাই প্রক্রিয়া শেষ করে নিয়োগের জন্য আবেদনকারীদের মধ্য থেকে ৬ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নেন কমিটির সদস্যরা।

মৌখিক পরীক্ষা নেন সার্চ কমিটির চেয়ারম্যান অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ, সদস্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জায়েদ বখদ, বিআইডিএসের মহাপরিচালক এস কে মুরশিদ ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ফজলুল হক।

মৌখিক পরীক্ষায় অংশ নেয়া প্রার্থীদের মধ্য থেকে যোগ্যতা সম্পন্ন প্রার্থী বাছাই করে সংশ্লিষ্ট পদটিতে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আহমেদ জামালকে নিয়োগের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কাছে সুপারিশ পাঠায়। ওই সুপারিশের ভিত্তিতে নিয়োগের প্রজ্ঞাপন জারির কথা আর্থিক প্রতিষ্ঠান বিভাগের।

জানা গেছে, ৬ জন প্রার্থীর মধ্যে ৪ জন বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন, একজন সাবেক নির্বাহী পরিচালক এবং অন্যজন কর্মসংস্থান ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালকের (ডিএমডি) দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ ব্যাংকের প্রার্থীর মধ্যে ছিল- নির্বাহী পরিচালক মো. আবদুর রহিম, আহমেদ জামাল, মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া ও মিজানুর রহমান জোদ্দার। সাবেক নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা ও কর্মসংস্থান ব্যাংকের ডিএমডি কাজী আলমগী মৌখিক পরীক্ষায় অংশ নেন।


বিজনেস আওয়ার / ১৩ ফেব্রুয়ারি / জেএইচ

উপরে