ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৫


২ % কম শেয়ার রাখা পরিচালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত

২০১৮ ফেব্রুয়ারি ১৩ ১৬:৪৩:৫২

বিজনেস আওয়ার : শেয়ারবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানির পরিচালকের কাছে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) পরিশোধিত মূলধনের ২ শতাংশের কম শেয়ার রয়েছে তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিক অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিএসইসির ৬২৯তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ২০১১ সালের ২২ নভেম্বর বিএসইসির প্রজ্ঞাপন নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৯/১১৯/এডমিন/৩৪ মোতাবেক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিসমূহের স্বতন্ত্র পরিচালক ব্যতিত সকল পরিচালকের জন্য সর্বদা কোম্পানির পরিশোধিত মূলধনের ২ শতকাংশ শেয়ার ধারণ বাধ্যতামূলক। কাজেই স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিসমূহের স্বতন্ত্র পরিচালক ব্যতিত যেসকল পরিচালক কোম্পানির পরিশোধিত মূলধনের ২ শতাংশ শেয়ার ধারন না করে কোম্পানির পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি এনফোর্সমেন্ট বিভাগে প্রেরণের সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

এছাড়া উপরোক্ত প্রজ্ঞাপনের বিধান মোতাবেক যেসকল কোম্পানির স্পন্সর ও পরিচালকগণ সম্মিলিতভাবে সর্বদা পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ হয়েছে সেসকল কোম্পানির স্পন্সর ও পরিচালকদের শেয়ার ধারণ নিশ্চিতকরণের লক্ষ্যে একটি নির্দেশনা জারির সিদ্ধান্ত গৃহিত হয়েছে।বিজনেস আওয়ার/পিএস

উপরে