ঢাকা, বুধবার, ২০ জুন ২০১৮, ৬ আষাঢ় ১৪২৫


সাড়ে ৮ মাস পেছনে ফিরে গেল ডিএসইর প্রধান সূচক

২০১৮ মার্চ ১২ ১৪:৫৮:৩২

বিজনেস আওয়ার :সোমবারও (১২ মার্চ)পতনে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারের লেনদেন। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমে ৫ হাজার ৭০৫ পয়েন্টে দাড়িঁয়েছে। এর মাধ্যমেডিএসইএক্স সাড়ে ৮ মাস আগের অবস্থানে নেমে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৭ পয়েন্ট কমে ৫ হাজার ৭০৫ পয়েন্টে দাড়িঁয়েছে। যা বিগত ৮ মাস ১০ দিন বা ১৭৫ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৭ সালের ২ জুলাই ডিএসইর ডিএসইএক্স এর চেয়ে কম ৫ হাজার ৬৫৪ পয়েন্টে ছিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআইও ৮ মাস ১০ দিন বা ১৭৪ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে। আজ সিএএসপিআই ২৫১ পয়েন্ট কমে ১৭ হাজার ৬২৪ পয়েন্টে দাড়িঁয়েছে। এর আগে ২০১৭ সালের ২ জুলাই সিএএসপিআই এর চেয়ে কম ১৭ হাজার ৫০১ পয়েন্টে ছিল।

সোমবারডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ ও ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে দাড়িয়েছে যথাক্রমে ১৩৫০ ও ২১০৭ পয়েন্টে। সিএসইর অন্য সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১৭, সিএসই-৩০ সূচক ১৬৩, সিএসসিএক্স ১৫১ ও সিএসআই ১৪ পয়েন্ট কমে দাড়িয়েছে যথাক্রমে ১৩২৪, ১৬০২৭, ১০৬৩৯ ও ১১৯৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৩০টির বা ৯ শতাংশ কোম্পানির। আর কমেছে ২৭৩টির বা ৮২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির বা ৯ শতাংশের। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কিছুটা বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি টাকা। যার পরিমাণ আগের দিন ছিল ২৩৬ কোটি টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১২টির বা ৬ শতাংশের, দর কমেছে ১৯১টির বা ৮৮ শতাংশের এবং ১৫টির বা ৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ৪৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩৫ কোটি টাকা বেশি।

বিজনেস আওয়ার/পিএস

উপরে