ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৫ পৌষ ১৪২৫


সিঙ্গাপুরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী ৪৭ ব্যবসায়ী

২০১৮ মার্চ ১২ ১৭:০৫:৪৪

বিজনেস আওয়ার প্রতিকেদক : সিঙ্গাপুর সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী হলেন ব্যবসায়ীদের ৪৭ সদস্যের একটি প্রতিনিধি দল।

রবিবার (১১ মার্চ) সিঙ্গাপুরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন।

প্রধানমন্ত্রীর সফর সঙ্গীদের মধ্যে আরো আছেন আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান ও এফবিসিসিআই পরিচালক আহবাব গ্রুপের চেয়ারম্যান তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটো।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লোংয়ের আমন্ত্রণে এ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুই দেশের সহযোগিতা বাড়াতে এই সফরে ছয়টি সমঝোতা স্মারক সই হতে পারে।


বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও সিঙ্গাপুরের ইন্টারন্যাশনাল এন্টারপ্রাইজের মধ্যে একটি সমঝোতা, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিষয়ে একটি সমঝোতা স্মারক, আকাশ পথে যোগাযোগ, ডিজিটাল গভার্নমেন্ট ট্রান্সফর্মেশন বিষয়ে সমঝোতা স্মারক এবং এফবিসিসিআই ও এমসিসিআইয়ের সঙ্গে সিঙ্গাপুরের ম্যানুফ্যাকচারিং ফেডারেশনের দুটি সমঝোতা স্মারক রয়েছে এর মধ্যে।

এই সফরে সিঙ্গাপুরের বোটানিক্যাল গার্ডেনে একটি অর্কিডের নামকরণ হবে ‘শেখ হাসিনা’। প্রধানমন্ত্রীকে সোমবার আনুষ্ঠানিকভাবে সেদেশে স্বাগত জানানো হবে সিঙ্গাপুরের প্রেসিডেন্টের সরকারি বাসভবন ইসতানা’য়। পরে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন শেখ হাসিনা।

সোমবার (১২ মার্চ) সমঝোতায় সইয়ের পর লি সিয়েন লোংয়ের দেওয়া মধ্যাহ্নভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বিকালে যাবেন সিঙ্গাপুর পোর্ট অথরিটিতে।

মঙ্গলবার (১৩ মার্চ) সকালে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ সিঙ্গাপুর বোটানিক্যাল গার্ডেন পরিদর্শন করবেন প্রধানমন্ত্রী। এরপর বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। সন্ধ্যায় সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাসে নৈশভোজে যোগ দেবেন। চার দিনের সফর শেষে ১৪ মার্চ দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

বিজনেস আওয়ার/১২ মার্চ, ২০১৮/ইজমা

উপরে