ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫


সমঝোতা প্রস্তাবের খবর সত্য নয়ঃ কাদের

২০১৮ মার্চ ১৩ ১৫:২৯:৫১


বিজনেস আওয়ার প্রতিবেদকঃ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে সরকারের পক্ষ থেকে সমঝোতা প্রস্তাব দেয়ার বিষয়ে একটি গণমাধ্যমে প্রকাশিত খবরকে ভিত্তিহীন বলেছেন ওবায়দুল কাদের। আজ মঙ্গলবার রাজধানীর মিরপুর-১২ নম্বরে আগুনে পুড়ে যাওয়া বস্তি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন ওবায়দুল কাদের।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কোর্ট খালেদা জিয়াকে দণ্ড দিয়েছে। সেই দণ্ডেও সরকারের কোনো হস্তক্ষেপ নেই, ছিল না। এর সঙ্গে কোনো সমঝোতার বিষয় নেই।

গত ৭ মার্চ কারাগারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের সাত নেতার সাক্ষাৎকার নিয়ে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়, সেদিন সরকারের পক্ষ থেকে খালেদা জিয়াকে সমঝোতার প্রস্তাব দিয়েছেন ফখরুল।

ওই পত্রিকার ভাষ্যমতে খালেদা জিয়াকে দেশের বাইরে চলে যাওয়া, তার পরিবারের কারও নির্বাচনে অংশ না নেয়া, বর্তমান সরকারের অধীনে বিএনপির ভোটে যাওয়ার বিষয়ে সরকারের প্রস্তাব দেন ফখরুল।

আর এটা মেনে নিলে সরকারও খালেদার জামিনে বাধা দেবে না, বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা স্থগিত থাকবে এবং খালেদা জিয়ার সব মামলায় সরকার ন্যায়বিচার নিশ্চিত করবে।

বিএনপির সঙ্গে সরকারের কোনো ধরনের সমঝোতার চেষ্টা হচ্ছে কি না-এমন প্রশ্নে ওবায়দুল কাদেরও বিষয়টিকে নাকচ করে বলেন, আমরা আদালতের ভারডিক্টকে (রায়) বিশ্বাস করি।

আমি এটাও স্পষ্ট করে বলতে চাই, গতকাল আদালত খালেদা জিয়াকে চার মাসের জামিন দিয়েছে, এটাতেও সরকারের কোন প্রভাব বা হস্তক্ষেপ নেই।

সেটা স্বাভাবিক নিয়মে যেভাবে চলছে, আজকে দেশে স্বাধীন বিচার ব্যবস্থা এবং আদালতের প্রতি জনগণের যে শ্রদ্ধা সেটা চলছে। আদালতের এক আদেশে বিএনপির হতাশা এবং অন্য আদেশে আনন্দ প্রকাশে অবাক হওয়ার কথাও বলেন কাদের।

তিনি বলেন, আদালত তাকে দণ্ড দিয়েছে, আদালতই তাকে জামিন দিয়েছে। এখানে বিএনপির হতাশার আর আনন্দের যে কারণ উঠা-নামা করে এটা সত্যিই অবাক করার মতো।

বিএনপি তলে তলে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বলেও জেনেছেন ওবায়দুল কাদের। বলেন, আমরা তো তৃণমূলের খবর জানি। তারা নির্বাচনী কাজ ঠিকঠাক চালিয়ে যাচ্ছে, এতে তাদের কোনো সমস্যা হচ্ছে না।


বিজনেস আওয়ার / ১৩ মার্চ ২০১৮ / এমএএস

উপরে