ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮, ৩১ শ্রাবণ ১৪২৫


ডিএসইর ট্রেকহোল্ডার নির্বাচন স্থগিত

২০১৮ মার্চ ১৩ ২১:১৭:৪৯

বিজনেস আওয়ার প্রতিবেদক: এক রিটের আলোকে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচন আগামী ৩ মাসের জন্য স্থগিত করেছে আদালত। মঙ্গলবার (১৩ মার্চ)এক রিটের প্রেক্ষিতে হাইকোর্ট এই আদেশ দেন। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

আগামি ২০ মার্চ ওই নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল।

ডিএসইর নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহে ১ লাখ টাকা দেওয়ার বিরুদ্ধে এই রিট করেন এসএম শহীদুল হক বুলবুল।অথচ এক পাতার এই মনোনয়নপত্র সংগ্রহ করতে যে দর নির্ধারণ করা হয়, তা কোম্পানি আইনে নেই বলে দার দাবি। এছাড়া ডিএসই আর্টিকেল অব মেমোরেন্ডামেও নেই। পাশাপাশি ডিএসইর নির্বাচন রেগুলেশনেও এই পরিমাণ টাকা নেওয়া কথা উল্লেখ নেই।

এদিকে ডিএসইর আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করছেন ডিএসইর সাবেক দুই পরিচালক। নির্বাচনে অংশগ্রহণ করতে ইতোমধ্যে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিয়েছেন দুই সাবেক পরিচালক আহমেদ ইকবাল হাসান ও মিনহাজ মান্নান ইমন। এদের মধ্যে আহমেদ ইকবাল হাসান সিকিউরিটিজের কর্ণধার আহমেদ ইকবাল হাসান ও বিএলআই সিকিউরিটিজের কর্ণধার মিনহাজ মান্নান ইমন।

নির্বাচনে আহমেদ ইকবাল হাসানের নাম প্রস্তাব করেছেন ডিএসইর সাবেক পরিচালক মোহাম্মদ শাহজাহান এবং তাতে সমর্থন করেছেন আরেক সাবেক পরিচালক আহমেদ রশীদ। অপরদিকে মিনহাজ মান্নান ইমনের নাম প্রস্তাব করেছেন আব্দুল আওয়াল এবং তাতে সমর্থন করেছেন রিচার্ড ডি রোজারিও।

সূত্র মতে, আগামী ২০ মার্চ অনুষ্ঠিত হবে ডিমিউচুয়ালাইজেশন বা ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক পরবর্তী পঞ্চম নির্বাচন। এ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২৫৬ জন। যাদের ভোটের সংখ্যা ৬৯ কোটি ৮৪ লাখ ২২ হাজার ১৬৪টি।

ডিএসইতে নির্বাচনের লক্ষ্যে আগ্রহী প্রার্থীদের জন্য গত ১৯ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র সংগ্রহ করার সুযোগ ছিল। আর সেই মনোনয়ন পত্র জমা দেওয়ার সুযোগ ছিল ২৬ ফেব্রুয়ারি বিকাল ৩ টা পর্যন্ত। আর প্রার্থীদের মনোনয়ন পত্র প্রত্যাহারের জন্য ১২ মার্চ পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

এদিকে ২০ মার্চ মতিঝিলে ডিএসইর ভবনে সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণের জন্য সময় নির্ধারন করা হয়।

এর আগে এই নির্বাচনের জন্য তিন সদস্যের কমিশন গঠন করা হয়েছে। কমিটির প্রধান সুপ্রীমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মোঃ আব্দুস সামাদ। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ হারুন-উর-রশিদ এবং এম এ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম মনজুর উদ্দিন আহমেদ।

উল্লেখ্য ডিএসইর বর্তমান পরিচালক শাকিল রিজভীর পদে আগামি ২০ মার্চ নির্বাচন হবে

বিজনেস আওয়ার/এসএম

উপরে