ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫


আজ থেকে কার্গো পরিবহন শুরু

২০১৮ মার্চ ১৪ ০৯:৩৭:০৪

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ দুই বছর বন্ধ থাকার পর আজ (বুধবার) থেকে আবার যুক্তরাজ্যের লন্ডনে কার্গো পরিবহন শুরু করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। যুক্তরাজ্যের কার্গো নিরাপত্তামান সনদ এসিসি-৩ অর্জনের মাধ্যমে বিমান এই সুযোগ পেল।

জানা গেছে, আজ (বুধবার) সকাল ১০টা ৪৫ মিনিটে বিজি ০০১ ফ্লাইটযোগে ঢাকা থেকে লন্ডনে সরাসরি কার্গো পরিবহন শুরু করবে বিমান।

এর আগে, ২০১৬ সালের ৮ মার্চ যুক্তরাজ্য সরকার বাংলাদেশ থেকে আকাশপথে কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ করে। এ কারণে বিমানের ঢাকা-লন্ডন পথে সরাসরি কার্গো পরিবহন বন্ধ হয়ে যায়।

গত দুই বছরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো আমদানি ও রপ্তানি শাখায় ইউরোপীয় ইউনিয়নের নিরাপত্তামান অনুযায়ী বিমানবন্দরের সার্বিক নিরাপত্তার মান বাড়াতে উদ্যোগ নেওয়া হয়।

সে অনুযায়ী ধারাবাহিকভাবে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়। এসব পদক্ষেপের পরই কার্গো পরিবহনে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে।

এ ব্যাপারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মেরাজ বলেন, গত বছরের ১৩-১৬ নভেম্বর রেগুলেটরি এজেন্ট ফর থার্ড কান্ট্রি অডিট সম্পন্ন হয়। কার্গো হ্যান্ডলিং এজেন্ট হিসেবে ওই অডিটে সফলতার সঙ্গে উত্তীর্ণ হয় বিমান।

ফলে গত ১৯ ফেব্রুয়ারি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্টেশন (ডিএফটি) বাংলাদেশ থেকে কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

কার্গো হ্যান্ডলিং এজেন্ট হিসেবে কার্গো নিষেধাজ্ঞামুক্ত হলেও কার্গো ক্যারিয়ার হিসেবে বিমানকে আলাদাভাবে এসিসি-৩-এর মুখোমুখি হতে হয়।

গত ১৯-২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ওই অডিটেও বিমান সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে। সংশ্লিষ্ট অডিটর গত ২৪ ফেব্রুয়ারি অডিট রিপোর্ট সিভিল এভিয়েশন ইউকের কাছে জমা দেন, যা পরবর্তীতে ডিএফটি ইউকের কাছে পাঠানো হয়।

পরে গত সোমবার রাতে বিমানকে ডিএফটি থেকে ই-মেইলে এসিসি-৩ অডিট সনদ অর্জনের বিষয়ে অবহিত করে এবং একইদিন থেকে বাংলাদেশ বিমানের লন্ডনগামী কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা উঠে যায়।

বিজনেস আওয়ার / ১৪ মার্চ ২০১৮ / এমএএস

উপরে