ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৫


মহেশখালীতে এলএনজি টার্মিনাল নির্মাণে চুক্তি

২০১৮ মার্চ ১৪ ১১:২৩:৪৭

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ কক্সবাজারের মহেশখালীতে এলএনজি টার্মিনাল নির্মাণে বাংলাদেশের সামিট করপোরেশনের সঙ্গে মিতসুবিশি করপোরেশন ও এর সহযোগী প্রতিষ্ঠান ডায়মন্ড গ্যাস ইন্টারন্যাশনালের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশের বেসরকারি বিদ্যুৎ কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল বা এসপিআই'র ওয়েবসাইট সুত্র জানা গেছে, মহেশখালীর মাতারবাড়িতে এই টার্মিনাল নির্মাণে ৩০০ কোটি ডলার ব্যয় হবে বলে তাদের ধারণা।

মঙ্গলবার সিঙ্গাপুরে বাংলাদেশ-সিঙ্গাপুর বিজনেস ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী লিম হং কিয়াংয়ের উপস্থিতিতে এই সমঝোতা স্মারক সই হয়।

এর আওতায় কোম্পানিগুলো যৌথ উদ্যোগে মাতারবাড়িতে সমন্বিত লিকুইফাইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণ করবে, যেখান থেকে দৈনিক দেড় হাজার মিলিয়ন ঘনফুট পর্যন্ত গ্যাস সরবরাহ করা যাবে।

পাশাপাশি ১২০০ মেগাওয়াটের দুটি গ্যাসচালিত বিদ্যুৎ কেন্দ্র, তার জন্য উচ্চ ভোল্টেজের সরবরাহ লাইন প্রতিষ্ঠা এবং এলএনজি আমদানি করবে তারা।

এ ব্যাপারে সামিট পাওয়ারের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান বলেন, বাংলাদেশে ক্রমবর্ধমান জ্বালানি, বিদ্যুৎ ও প্রযুক্তি চাহিদা পূরণে এসপিআইয়ের সহযোগিতাকে এগিয়ে নেবে এই সমঝোতা স্মারক। এটা মিতসুবিশির এলএনজি এবং এলএনজি থেকে বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি সম্পর্কে বুঝতে এসপিআইয়ের জন্য সহায়ক হবে।


বিজনেস আওয়ার / ১৪ মার্চ ২০১৮ / এমএএস

উপরে