ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫


ব্রেন ক্যান্সারের লক্ষণ

২০১৮ মার্চ ১৪ ১৩:৪৮:৪৭

বিজনেস আওয়ার ডেস্কঃ ক্যান্সার নামটা শুনলে আতঙ্ক তৈরি হয় মনে। আর তা যদি হয় ব্রেন ক্যান্সার তাহলেতো আতঙ্কটা আরো কয়েকগুণ বেড়ে যায়। ব্রেন ক্যান্সার খুব জটিল একটা রোগ। আর এর ফলে মৃত্যু খুব নিকট এসে হানা দেয়।

ব্রেণ ক্যান্সারের আক্রান্ত হলে কিছু লক্ষণ প্রকাশ পায়। আর প্রথম দিকে যদি ডাক্তারের শরণাপন্ন হওয়া যায়, তাহলে মৃত্যু ঝুঁকি কমিয়ে আনা সম্ভব। আমরা কেউ চাই না এরকম কোনো লক্ষণ আমাদের মাঝে প্রকাশ পাক। তবুও সচেতনাতার ক্ষেত্রে অবশ্যই প্রত্যেকের জেনে রাখা উচিত।

ব্রেন ক্যান্সারে আক্রান্ত হলে যে সব লক্ষণ প্রকাশ পায় সেগুলো দেখে নিন একবার। হয়তো সচেতনাতার ফলে আপনি, আপনার প্রিয়জন রক্ষা পাবেন এই মরণব্যাধি থেকে।

১। সেইজার বা মৃগী।
২। মানসিক অবস্থার হঠাৎ পরিবর্তন। যেমন- অত্যধিক ঘুম পাওয়া, স্মৃতিশক্তি দুর্বল হয়ে পড়া অথবা মনোযোগের অভাব।
৩। চোখ ঠিক থাকা সত্ত্বেও কোনও কারণ ছাড়াই দৃষ্টি ঝাপসা হয়ে আসা।
৪। কথা জড়িয়ে যাওয়া অথবা সঠিক শব্দে নিজেকে প্রকাশ করতে না পারা
৫। আচার-আচরণ-ব্যবহার হঠাৎই কিছু অস্বাভাবিক পরিবর্তন
৬। চলাফেরায় জড়তা বা হাঁটতে অসুবিধা
৭। গা-বমি ভাব বা বার বার বমি হওয়া।
৮। হঠাৎ করে জ্বর আসা, বিশেষ করে কেমোথেরাপির পরে।
৯। মাথার যন্ত্রণা

শেষের লক্ষণটি দেখে বোঝা সবচেয়ে কঠিন কারণ এটি শুধু ব্রেন ক্যানসার নয়, একাধিক কারণে হতে পারে। বিশেষ করে যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে বা সাইনাস রয়েছে, তাদের কাছে এটি নিত্যনৈমিত্তিক ব্যাপার।

তাই উপরের এই লক্ষণগুলির কোনও একটি যদি বেশ অনেকদিন ধরে ঘটে, তবে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ। দেরি না করে দ্রুত চিকিৎসকের কাছে যান। হয়তো কিছু হয়নি তবুও নিরাপদ থাকুন আপনি আপনার প্রিয়জনেরা।

বিজনেস আওয়ার / ১৪ মার্চ ২০১৮ / এমএএস

উপরে