ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

ডিএসইতে আবারও রেকর্ড

২০ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

২০১৮ মার্চ ১৪ ১৫:১২:৫৬

বিজনেস আওয়ার : কয়েক দিন অব্যাহত পতনের পর আজ বুধবার (১৪ মার্চ) সূচকের উত্থানে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় বাজারের সব সূচক বাড়লে কমেছে টাকার পরিমাণে লেনদেন। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ২০ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ২২৪ কোটি ৮ লাখ টাকা। যা এক বছর ৮ মাস ৪ দিন বা ৪১৫ কার্য দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ১০ জুলাই ডিএসইতে লেনদেন হয়েছিল ২০৯ কোটি টাকা। ওই দিন পর আজই ডিএসইর লেনদেন সবচেয়ে কম হয়েছে। এদিকে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ৪ বছর ১০ মাস ৮ দিন বা ১ হাজার ১৭৭ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে আজ। আজ সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ২৪ লাখ টাকার। এর আগে ২০১৩ সালের ১০ মে লেনদেন হয়েছিল ১১ কোটি ৮৮ লাখ টাকার।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫ হাজার ৬৩৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ ও ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে যথাক্রমে ১৩৩৮ ও ২০৯০ পয়েন্টে। অপর দিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ১৭ হাজার ৪২৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৪, সিএসই-৩০ সূচক ১১০, সিএসসিএক্স ২২ ও সিএসআই ৪ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে যথাক্রমে ১২১১, ১৫৯৭৪, ১০৫২০ ও ১১৮৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৯৩টির, কমেছে ৯২টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির এবং সিএসইতে হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১০৯টির, কমেছে ৬৭টির ও অপরিবর্তিত রয়েছে ৩০টির দর।

বিজনেস আওয়ার/পিএস

উপরে