ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫


রোদের দিনে দীর্ঘস্থায়ী মেকআপ

২০১৮ মার্চ ১৪ ২১:৫০:৫৮

বিজনেস আওয়ার ডেস্কঃ বসন্তের এই কটা দিন সত্যি দুঃসহ। আর যাঁরা সাজগোজ করতে ভালোবাসেন, তাঁদের জন্য এই সময়টা বলতে গেলে যন্ত্রণাদায়ক। সামনেই গ্রীষ্মকাল। তখন সেই যন্ত্রণার মাত্রা আরো কয়েক ডিগ্রি বাড়বে বৈ কমবে না। গরমের ওই দিনগুলোতে কষ্ট করে সাজগোজ করার পর তা হয়ে যায় পণ্ডশ্রম। ঘেমে-নেয়ে একসার অবস্থা। গলে যাওয়া ফাউন্ডেশন, মাখামাখি আইলাইনার আর ফ্যাকাশে লিপস্টিক নিয়ে এক্কেবারে বেহাল। কিন্তু যদি আপনার জানা থাকে কিছু বিশেষ কায়দা, তাহলে কিন্তু এই রোদের দিনেও দীর্ঘস্থায়ী থাকবে আপনার মেকআপ। খুব জটিল কিছু নয়, কয়েকটি সহজ পদ্ধতি মনে রাখতে পারলেই এই প্রখর রোদের তাপকে জয় করে নিতে পারবেন আপনি অনায়াসে। উইকি হাউ ডটকমের সৌজন্যে বরং জেনে নেওয়া যাক সেইসব কথা।

ফাউন্ডেশনের বদলে

রোদের দিনে মেকআপের অন্যতম সমস্যা হচ্ছে ফাউন্ডেশন গলে যাওয়া। তা ছাড়া ওই সময় বেশি ফাউন্ডেশন দিলেও দেখতে ভালো লাগে না। তাই এ ক্ষেত্রে ফাউন্ডেশনের বদলে ব্যবহার করতে পারেন ময়েশ্চারাইজার। ভেজা স্পঞ্জ দিয়ে মুখে ময়েশ্চারাইজার লাগান। এতে ত্বক হালকা লাগবে। যদি মুখে দাগ-ছোপ বেশি থাকে, তাহলে ময়েশ্চারাইজারের ওপরে ব্যবহার করতে পারেন পাউডার ফাউন্ডেশন।

চোখের সাজ

গরমের কালে হালকা, নিউট্রাল শেডের আই শ্যাড একেবারে মানানসই। তবে খুব রোদের দিনে পুরোপুরি আই মেকআপের বদলে সুন্দর করে আঁকা আইলাইনার এবং মাসকারার ছোঁয়াই আপনার চোখকে আকর্ষণীয় দেখানোর জন্য যথেষ্ট।

ঠোঁটের সাজ

হালকা ফাউন্ডেশন, চোখের হালকা সাজের অভাব পূরণ করে দিতে পারে ব্রাইট অ্যাট্রাক্টিভ ঠোঁট। পোশাকের সঙ্গে সামঞ্জস্য রেখে লাল, গোলাপি, ব্রাউন যেকোনো উজ্জ্বল রং ব্যবহার করা যেতে পারে। তবে লিপস্টিক যেন ম্যাট হয়, সেদিকে নজর রাখবেন।

কিছু পরামর্শ

ঘাম, তা অল্পবিস্তর যাই হোক না কেন, তা মেকআপ নষ্ট করে দেয়, সে আমরা সবাই জানি। তড়িঘড়ি ঘামের মোকাবিলা করার জন্য ব্যাগে রাখুন টিস্যু পেপার। মেকআপ করার পর যখনই মনে হবে আপনার কপাল, নাক এবং নাকের চারপাশের ত্বক ঘামতে শুরু করেছে, তখনই হালকা করে টিস্যু দিয়ে চেপে ধরে মুছে নেবেন। তারপর সামান্য ফেস পাউডার ব্রাশ করে দেবেন। ব্যস, আপাত সমাধান হয়ে গেল।

বিজনেস আওয়ার/ আর আই

উপরে