ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

মালয়েশিয়ায় দুর্ভোগের শিকার প্রবাসী বাংলাদেশিরা

২০১৮ মার্চ ২৪ ১৬:১৯:২১

বিজনেস আওয়ার ডেস্কঃ শিল্প, বাণিজ্য, শিক্ষা কিংবা পর্যটনসহ প্রায় সব ক্ষেত্রেই উন্নয়নের উদাহরণ সৃষ্টি করেছে এশিয়ার দেশ মালয়েশিয়া। প্রতি বছর দেশটির পর্যটন খাতে বৈদেশিক মুদ্রার প্রায় ১০ ভাগ বাংলাদেশি পর্যটকদের কাছ থেকে আসে। তারপরও পদে পদে নানাভাবে অমানবিক হয়রানির শিকার বাংলাদেশিরা। শুধু শ্রমিকরাই নন, হয়রানির শিকার বিভিন্ন পেশার মানুষ।

হয়রানির শুরু মালয়েশিয়ার বিমানবন্দর থেকেই। বিমান থেকে নেমে দ্রুত গতিতে ইমিগ্রেশন প্রক্রিয়া শেষ করে অন্যান্য দেশের নাগরিকরা যার যার গন্তব্যে যেতে পারলেও বাংলাদেশি পাসপোর্টধারীদের যেতে হচ্ছে ইমিগ্রেশন অফিসে।

সব কিছু ঠিক থাকলেও ঘণ্টার পর পর ঘণ্টা বসিয়ে রাখা হয় তাদের। শুধু এখানেই নয় সমস্যা সমাধানে বাংলাদেশ হাইকমিশনে গেলে সেখানেও দুর্ভোগের শিকার হতে হয় তাদের।

ভুক্তভোগীরা জানান, এখানে এতগুলো মানুষ রয়েছে। কিন্তু কোথায়ও বসার কোন ব্যবস্থা নেই। একজন কাছের গেলে সেই আরেকজনের কাছে পাঠান। আমি অনেক দেশের দূতাবাসে গিয়েছি। তবে আমার দেশের দূতাবাসে আসলেই কেউ আমাদের মানুষ মনে করে না।

এ ব্যাপারে মালয়েশিয়া বাংলাদেশ হাইকমিশনের লেবার কর্মকর্তা সায়েদুল ইসলাম বলেন, যদি কেউ সত্যিকারের সহযোগিতা চান, আমরা তাকে সহযোগিতা করি। আমাদের সকল কর্মকর্তাদের সেই রকম নির্দেশনা দেয়া আছে। সকলকে উন্নত মানের সেবা দেয়ার জন্য।

অভিবাসন বিশেষজ্ঞ অধ্যাপক ড. জালাল উদ্দিন বলেন, মন মানুষিকতার দিক থেকে আমরা সার্ভিস ওরিয়েন্টেড না। যার কারণে আমরা সেবা প্রদানের দিক থেকে যে ধরনের আনুষঙ্গিক থাকার প্রয়োজন সেগুলো তাদের মধ্যে নেই।

বাংলাদেশ হাইকমিশনের আলাদা একটি বিভাগ খোলা উচিত। সেখানে যারা রয়েছেন, তাদের সঙ্গে আলাপ আলোচনা করে সমস্যার সমাধান করা উচিত।


বিজনেস আওয়ার / ২৪ মার্চ ২০১৮ / এমএএস

উপরে