ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫


হিন্দুরা পুজোয় নারকেল উৎসর্গ করে কেন ?

২০১৮ এপ্রিল ০৪ ২১:৪৯:৫৫

বিজনেস আওয়ার ডেস্কঃ বিভিন্ন উৎসব বা পূজার সময় হিন্দুরা বিভিন্ন প্রকার ফল ফুল ধূপধুনো উপাচার্য দিয়ে দেবতার কাছে পুজো দিতে যান। দেবতাকে সন্তুষ্ট করতে, তাঁর কাছে মনস্কামনা পূরণের প্রার্থনা করতে নানারকম উপাচারে দেবতার কাছে পুজো দেন। শুধু মন্দিরেই নয়, বাড়িতে পুজো দেওয়ার সময় পুজোর উপাচারের মধ্যে একটা জিনিসের মিল লক্ষ্য করা যায়।

পুণ্যার্থী যে জায়গারই হোন না কেন, তাঁর পূজার থালায় অবশ্যই নারকেল দেখা যায়। জানেন কেন দেবতাকে অবশ্যই সবসময় নারকেল উৎসর্গ করা হয়? নারকেলকে শ্রীফল বলা হয়। মানে, যে ফল সারাবছর খুব সহজেই পাওয়া যায়। তবে, শুধুমাত্র সেই কারণেই নয়। দেবতাকে সবসময় নারকেল উৎসর্গ করার পিছনে আরও কয়েকটি চমকে যাওয়ার মতো কারণ রয়েছে।


১. নারকেলই একমাত্র ফল, যে ফলটি ভাঙার আগে পর্যন্ত খাওয়ার অংশে আমাদের হাত লাগে না। অর্থাৎ, নারকেলই একমাত্র ফল, যা আমাদের হাতের স্পর্শ ছাড়াই দেবতা পান। তাই নারকেলকে সবচেয়ে বিশুদ্ধ ফল বলা হয়।

২. নারকেলের উপরের শক্ত অংশটিকে হিন্দুদের অহংকার হিসেবে ধরা হয়। আর নারকেলের জল এবং শাঁসটিকে হিন্দুদের চরিত্রের মিষ্টত্ব এবং নম্রতার সঙ্গে তুলনা করা হয়। তাই নারকেলের শক্ত অংশটি ভেঙে তবেই জল এবং শাঁস উপভোগ করার অর্থ হয়, হিন্দুদের অহংকারকে ত্যাগ করা। এবং অহংকার ত্যাগ করলে তবেই হিন্দুদের চরিত্রের মিষ্টত্ব এবং নম্রতা প্রকাশ পায়। অহংকার ত্যাগ করলে তবেই হিন্দু সঠিক অর্থে দেবতার কাছে নিজেদের উৎসর্গ করতে পারবে।

বিজনেস আওয়ার/৪ এপ্রিল/ আর আই

উপরে