ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮, ১৪ বৈশাখ ১৪২৫


জনপ্রিয় পেজগুলি যাচাই করছে ফেইসবুক

২০১৮ এপ্রিল ০৭ ২০:০২:০৭

বিজনেস আওয়ার ডেস্কঃ ফেইসবুকে জনপ্রিয় পেজগুলি ঠিক কারা চালাচ্ছেন, কি উদ্দেশ্যে চালাচ্ছেন ফেইসবুক এর পক্ষ এবার তাদের পরিচয় এবং তথ্য যাচাই করা হবে। বিশেষত ভুয়া সংবাদ ছড়ানো এবং অসত্য প্রচারণা বন্ধে যে পদক্ষেপ নেয়া হয়েছে, তারই অংশ হিসেবে জনপ্রিয় পেজ পরিচালনাকারীদের ব্যাপারটি খতিয়ে দেখতে যাচ্ছে জাকারবার্গ বাহিনী।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, জনপ্রিয় পেজ বা পাতাগুলো যাচাই করে দেখতে হবে। এই পাতাগুলো চালানোর ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে কিনা, সেটা যাচাই করে দেখা হবে। এটিকে ‘নতুন অভিযান’ হিসেবে দেখছে ফেইসবুক।

আর এই অভিযানে দেখা হবে, জনপ্রিয় পেজ পরিচালনায় কেউ আসল পরিচয় গোপন করে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খুলেছে কি-না। সর্বশেষ মার্কিন নির্বাচনে ফেইসবুকের দুর্বলতা ব্যবহার করে নির্বাচনকে প্রভাবিত করায় বেশ চাপের মুখে পড়ে বৈশ্বিক যোগাযোগ ব্যবস্থাকে আমূল বদলে দেয়া এই প্ল্যাটফর্মটি।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রচারণায় কৌশল নির্ধারণে ফেইসবুকের গ্রাহকের তথ্য ব্যবহার করে ক্যামব্র্রিজ অ্যানালিকা। আর প্রতিষ্ঠানটিকে গ্রাহকের তথ্য দিয়ে বিপাকে পড়ে ফেইসবুক। এ ঘটনায় মার্ক জাকারবার্গ ক্ষমা প্রার্থনা করেছেন। এখন তীব্র সমালোচনার মুখে গ্রাহকদের প্রাইভেসি সেটিংসে পরিবর্তন আনাসহ বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা বলছে কর্তৃপক্ষ।

কিন্তু শেয়ারবাজারে ফেসবুকের শেয়ারে ধস নেমেছে। সবদিক থেকেই বিপত্তিতে পড়েছে ফেসবুক। এছাড়াও জাকারবার্গ জানান, ফেসবুকে সার্চ বক্সে ইমেইল ঠিকানা বা ফোন নম্বর দিয়ে কোন ব্যবহারকারিকে খোঁজার যে ফিচার রয়েছে, কিছু লোক তার অপব্যবহার করছে বলে তারা তাদের অনুসন্ধানে পেয়েছেন।

বিজনেস আওয়ার/ ৭ এপ্রিল/ আর আই

উপরে