ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৫


ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে সেসব খাবার

২০১৮ এপ্রিল ০৮ ১৮:১৭:৪০

বিজনেস আওয়ার ডেস্কঃ রক্তে সুগারের মাত্রা কখন কিভাবে বেড়ে যায়- সেটা আমরা টের পাই না। তাই নিজের অজান্তেই ডায়াবেটিস নামক নীরব ঘাতকের শিকার হন অনেকে। আর ডায়াবেটিসের সঙ্গে সম্পর্ক রয়েছে হৃদরোগ ও কিডনির রোগের। তবে কিছু কিছু খাবারের মধ্যে রয়েছে রক্তে সুগারের মাত্রা সঠিক রাখার গুণ। কোন কোন খাবার খেলে ডায়াবেটিস প্রতিরোধ করা যাবে, আসুন জেনে নিই-

১. বার্লি: ওটস, ব্রাউন রাইস ও মিলেটের মতো বার্লিও ডায়াবিটিস প্রতিরোধ করতে খুব কার্যকর। বার্লি রক্তে সুগারের মাত্রা ঠিক রাখে।

২. বাদাম: বাদামে প্রচুর পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট, প্রোটিন, ভিটামিন ও মিনারেল রয়েছে, যা রক্তে কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখতে, প্রদাহ কমাতে ও ইনসুলিন সহ্য করতে সাহায্য করে। তাই রক্তে সুগারের মাত্রা ঠিক রাখতে প্রতিদিনের ডায়েটে অন্তত ৫০ গ্রাম বাদাম রাখুন।

৩. মেথি: খাবারে মেথি দানার ব্যবহার অনেকেই পছন্দ করেন না। কিন্তু মেথির গুণাগুণ অনেক। এক চামচ মেথি দানা, হলুদ গুঁড়ো ও আমলকি গুঁড়ো গরম পানিতে মিশিয়ে দিনে ৩ বার খেলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

৪. প্রোটিনসমৃদ্ধ খাবার: ডিম, মাছ, মাং, সয়াবিন, বেসন, পনীরে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

বিজনেস আওয়ার/ ৮ এপ্রিল/ আর আই

উপরে