ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

মানুষের দেহের অর্ধেকটাই মানবদেহ নয়!

২০১৮ এপ্রিল ১১ ১৭:১১:৫৪

বিজনেস আওয়ার ডেস্কঃ আপনি এ তথ্য শুনলে চমকে উঠবেন। আমাদের এই মানবেহের অর্ধেকটাই কিন্তু মানুষ নামক প্রাণীর দেহ নয়! এ দেহের মাত্র ৪৩ শতাংশ মানবদেহের কোষ দ্বারা গঠিত। আর বাকিটুকু বিভিন্ন আণুবিক্ষণীক অনুজীবের কলোনি। আর আমাদের দেহের অগোচরে বাস করা এসব অনুজীব দেহে নানা রোগের সৃষ্টি করে। অ্যালার্জি থেকে পারকিনসন্স সবই হয় এদের কারণে।

আসলে এখানে প্রশ্ন হলো, মানুষের দেহ বলতে আসলে কী বোঝায়? এটা বুঝলেই চিকিৎসাব্যবস্থা আরো অনেক উন্নত হবে বলেই মনে করেন ম্যাক্স প্লাঙ্ক ইনস্টিটিউটের মাইক্রোবায়োম সায়েন্স বিভাগের পরিচালক প্রফেসর রুথ লে। তিনি বলেন, কিন্তু এই অনুজীবগুলো মানবদেহের জন্যে অতি জরুরি। তবে সত্যিকার অর্থেই আপনার দেহের পুরোটাজুড়ে আসলে আপনি নেই।

যত পরিষ্কার-পরিচ্ছন্নই আপনি থাকেন না কেন, দেহে এসব আণুবিক্ষণীক অনুজীব থাকবেই। এদের মধ্যে রয়েছে ব্যাকটেরিয়া, ভাইরাস, ছত্রাক এবং আর্চাইয়া (এক প্রায় সময় ব্যাকটেরিয়া বলে ভুল বোঝা হয়)। আমাদের পেটের গভীরে অন্ধকারের মধ্যে এসব জীবাণুর বাস।

ইউভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়াগোর প্রফেসর রব নাইট বলেন, আপনি আসলে যতটা না মানুষ তার চেয়ে বেশি অন্যকিছু। হিসেব দেখে বলা যায়, দেহের ৪৩ শতাংশ আসলে সত্যিকার মানবদেহ।

একই কথায় সুর মিলিয়েছেন ক্যালটেকের মাইক্রোবায়োলজিস্ট প্রফেসর সারকিস মাজমানিয়ান। তিনি বলেন, আমাদের আসলে কেবল এক ধরনের ডিএনএ নেই। আমাদের দেহে দ্বিতীয় ডিএনএ রয়েছে। আর তা হলো জীবাণুর ডিএনএ। সূত্র : বিবিসি

বিজনেস আওয়ার/ ১১ এপ্রিল/ আর আই

উপরে