ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫


হোয়াটসঅ্যাপ থেকেও তথ্য চুরি হতে পারে!

২০১৮ এপ্রিল ১২ ১৪:৫৯:৩৫

বিজনেস আওয়ার ডেস্কঃ ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপের মাধ্যমেও কি তথ্য চুরি হতে যাচ্ছে? সম্প্রতি হোয়াটসঅ্যাপের এক বিবৃতি থেকে এরকম আশঙ্কার কথাই জানিয়েছে প্রযুক্তি বিষয়ক খবরের ওয়েবসাইট টেকরাডার ডট কম।

উল্লেখ্য দেড়শ' কোটিরও বেশি ব্যবহারকারী সারা পৃথিবীতে এই মেসেজিং অ্যাপটি ব্যবহার করে দৈনিক মেসেজ, ছবি ও ভিডিও লেনদেন করেন। সম্প্রতি জনপ্রিয় এই অ্যাপটি নিয়ে এসেছে লেনদেনের সুযোগও।

কিন্তু সম্প্রতি প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহকদের লেনদেন প্রক্রিয়াকে আরও সহজ ও উন্নততর করতে তারা নাকি 'কিছু তথ্য' ফেসবুকসহ অন্য থার্ড পার্টি অ্যাপের সঙ্গে ভাগ করে নেন তারা।

হোয়াটসঅ্যাপ তাদের এক ব্লগ পোস্টে জানিয়েছে, ভারতের পেমেন্ট প্রাইভেসি পলিসি মোতাবেক তারা গ্রাহকদের কিছু তথ্য থার্ড পার্টি সার্ভিস প্রোভাইডারের সঙ্গে ভাগ করে নেয়।

সংস্থাটি আরও জানায়, আপনার লেনদেনের প্রক্রিয়াকে দ্রুত ও উন্নতর করতে আমরা কিছু তথ্য অন্যদের সঙ্গে ভাগ করে নিই। পিএসপি'কে নির্দেশ পাঠাই, আপনার লেনদেনের ইতিহাস জমা করে রাখি।

যদিও আমাদের এই সেবা সম্পূর্ণ নিরাপদ ও সুরক্ষিত। আপনার লেনদেনকে সুরক্ষিত রাখতে, আপনার তথ্য চুরি ঠেকাতে আমরা ন্যূনতম কিছু তথ্য জমা রাখি।

হোয়াটসঅ্যাপের কাছে যেসব তথ্য থাকে সেগুলো হলো, গ্রাহকদের মোবাইল নম্বর, রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্য, ফোন ও ডিভাইস চিহ্নিতকরণ নম্বর, প্রেরকের UPI পিন নম্বর, VPA- সহ বেশ কিছু তথ্য। সংরক্ষিত রাখে।

ফেসবুক মালিকানাধীন এ অ্যাপটি আরও জানায়, আপনি যখন পেমেন্ট করতে রেজিস্টার করেন, তখন আপনার ব্যাংকের নাম, আপনার ডেবিট কার্ডের আংশিক নম্বর, ডেবিট কার্ডের মেয়াদ আমাদের কাছে সুরক্ষিত থাকে।

আপনার এটিএম পিন বা UPI পিনও আমাদের কাছে থাকে। তবে আমরা নিশ্চিত করছি, এই তথ্য অন্য কারও সঙ্গে ভাগ করে নিই না।

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, ফেসবুকের তথ্য বেহাত হয়ে যাওয়ায় ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত তথ্য খুইয়েছে, হোয়াটসঅ্যাপে তথ্য চুরি হলে ব্যক্তিগত তথ্যের পাশাপাশি এবার তাদের নগদ অর্থও হারাবে।

আর এবার ফেসবুক অধীনস্ত অন্যান্য অ্যাপগুলির মারফতও তথ্য চুরি যাওয়ার আশঙ্কায় ব্যবহারকারী

বিজনেস আওয়ার / ১২ এপ্রিল ২০১৮ / এমএএস

উপরে