ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মুক্ত বাতাসে ঘুরছে আসামি

২০১৮ এপ্রিল ১২ ২২:২৫:৩৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অনেক আসামি আত্মসমর্পণ না করে মুক্ত বাতাসে স্বাধীনভাবে ঘুরে বেড়াচ্ছে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার বেলা ১১টায় দুদকের প্রধান কার্যালয়ে জার্মান উন্নয়ন সহযোগী সংস্থা জিআইজেডের সহায়তায় কমিশনের ৫ বছর মেয়াদী (২০১৭-২০২১) কৌশলগত কর্মপরিকল্পনার ২০১৮ সালের কার্যক্রমের ওপর অনুষ্ঠিত সভায় দুদক চেয়ারম্যান এ কথা জানান।

দুদক বিগত দুই বছরে ৬ শতাধিক ব্যক্তি গ্রেপ্তার করেছে। অনেক আসামি আইনের কাছে আত্মসমর্পণ না করে মুক্ত বাতাসে ঘুরে বেড়াচ্ছে। তাই ক্ষোভ প্রকাশ করে উপস্থিত কর্মকর্তাদের উদ্দেশে দুদক চেয়ারম্যান বলেন, “কীভাবে আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে তারা স্বাধীনভাবে ঘুরে বেড়ায়!”

তিনি আরও বলেন, “দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রক্ষিতে মামলা দায়ের করা হয়। মামলায় যে বা যারা আসামি হবেন তাদেরকে হয় আদালতে আত্মসমর্পণ করতে হবে বা গ্রেপ্তারের মুখোমুখি হতে হবে। তারা যদি মুক্ত বাতাসে ঘুরে বেড়ান তাহলে দুর্নীতি প্রতিরোধে দৃশ্যমান প্রভাব জনগণের নিকট পৌঁছাবে না।”

কমিশনের তদন্ত প্রক্রিয়ায় সময়সীমা অনুসরণ করার আহ্বান জানিয়ে দুদক কর্মকর্তাদের উদ্দেশে চেয়ারম্যান বলেন, “প্রত্যেক কর্মকর্তার প্রতিটি তদন্তের সুনির্দিষ্ট সময়সীমা রয়েছে। কেউ কেউ সময়সীমা লঙ্ঘন করছেন। কমিশন উপযুক্ত কারণ ব্যতিরেকে কোনো তদন্তের সময়সীমা লঙ্ঘনকারীকে ছাড় দেয়া হবে না।”

জিআইজেড কনসালটেন্ট জেরিওসবর্নের দৃষ্টি আকর্ষণ করে চেয়ারম্যান বলেন, “পৃথিবীর অন্য দেশে এ জাতীয় সংস্থা এসব ক্ষেত্রে যে সব টুলস-টেকনিক ব্যবহার করে, সেগুলো আমাদের কমর্কর্তাদের শিখতে হবে।”

কর্মশালায় আরও বক্তব্য দেন- দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ, সচিব ড. মো. শামসুল আরেফিন, মহাপরিচালক (তদন্ত) মো. মোস্তাফিজুর রহমান, মহাপরিচালক (বিশেষ তদন্ত) মো. জয়নুল বারী, মহাপরিচালক (প্রতিরোধ) ড. মো. জাফর ইকবাল প্রমুখ।


বিজনেস আওয়ার/১২ এপ্রিল ২০১৮

উপরে