ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮, ১৪ বৈশাখ ১৪২৫


চিকেন পক্সের দাগ! গায়েব হবে নিমিষেই

২০১৮ এপ্রিল ১৩ ১১:৩১:০৯

বিজনেস আওয়ার ডেস্কঃ চিকেন পক্স হল এমন এক ধরনের রোগ, যা শুধু শরীরের ক্ষতি করে না। সেই সঙ্গে ত্বকেরও মারাত্মক ক্ষতি করে দেয়। তাই তো এই রোগে আক্রান্ত হলে সৌন্দর্য কমে চোখে পরার মতো। আর সবথেকে চিন্তার বিষয় হল অনেক সময়ই শত চেষ্টা করেও পক্সের দাগকে গায়েব করা সম্ভব হয় না। ফলে সারা গায়ে কালো ছোপ ছোপ দাগ থাকার কারণে মনোবল কমতে শুরু করে। ফলে লেজুড় হয় ডিপ্রেশনের মত ভয়ানক রোগ। তাই তো বলি এমনটা যাতে আপনার সঙ্গে না ঘটে, তা সুনিশ্চিত করতে এখানে এমন কিছু ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করা হল, যা চিকেন পক্সের দাগকে চোখের পলকে গায়েব করবে, সেই সঙ্গে বাড়াবে ত্বকের সৌন্দর্যও!

তাহলে অর অপেক্ষা কেন, চিকেন পক্সের দাগ কীভাবে গায়েব করবেন, সেই চিন্তায় যদি আপনারও রাতের ঘুম উড়ে থাকে, তাহলে এই উপাদানগুলিকে কাজে লাগাতে ভুলবেন না যেন!

পেঁপে : এই ফলে ভিটামিন সি এবং পেপেইন নামক একটি উপাদান স্কিন সেলের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে যে কোনও ধরনের দাগ মিলিয়ে যায় চোখের পলকে। তাই তো পক্সের পর ত্বককে সুন্দর করে তুলতে পেঁপে দিয়ে বানানো ফেসপ্যাককে কাজে লাগানোর পরামর্শ দেওয়া হয়ে থাকে। কীভাবে বানাতে হবে এই ফেসপ্যাকটি? এক্ষেত্রে ১ কাপ পেঁপে নিয়ে তার সঙ্গে ৫ চামচ দুধ এবং ৫ চামচ ব্রাউন সুগার মিলিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হগবে। তারপর তা মুখে লাগাতে হবে।

অ্যালো ভেরা জেল : চিকেন পক্সের দাগ কমাতে এটির কোনও বিকল্প নেই বললেই চলে। যেমনটা আমরা সকলেই জানি যে ড্রাই স্কিনের সমস্যা এবং ড্যামেজ স্কিন সারাতে অ্যালো ভেরা দারুন কাজে আসে। তাই তো আজ থেকেই ত্বকে লাগাতে শুরু করুন এটি। দেখবেন কেমন অল্প দিনেই গায়েব হতে শুরু করেছে আপনার শরীরের সব দাগ।

মধু : ময়েশ্চারাইজারে ভরপুর থাকার কারণে প্রতিদিন যদি অল্প করে মধু এই দাগগুলির উপর লাগানো যায় তাহলে সেগুলি কমতে শুরু করে। এখানেই শেষ নয় প্রতিদিন মধু লাগালে ত্বক হয়ে ওঠে প্রাণবন্ত। তাই চিকেন পক্সের ক্ষত সারাতে এই পদ্ধতিটি অবলম্বন করতেই পারেন। সরাসরি যদি মধু লাগাতে ইচ্ছা না করে তাহলে পরিমাণ মতো দইয়ের সঙ্গে মধু মিশিয়ে সারা গায়ে লাগাতে পারেন। গায়ে লাগানোর পর এই মিশ্রন একবার শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এমনটা প্রতিদিন করলে দেখবেন ভালো ফল পাবেন।

ডাবের পানি : দাগ কমানোর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ডাবের পানির কোনো বিকল্প নেই। তাই চিকেন পক্সের দাগ কমাতে এটি ব্য়বহার করতে পারেন। সারা শরীরে ডাবের পানি লাগাবো কী করে? খুব সহজ! একটা তুলো নিন। তারপর সেটি ডাবের পানিতে ডুবিয়ে ক্ষত স্থানে লাগান। এমনটা করলে নতুন স্কিন তৈরি হওয়ার প্রক্রিয়া আরও দ্রত হয়। ফলে অল্প দিনেই দাগগুলি গায়েব হতে শুরু করে।

ভিটামিন ই : নিয়মিত ভিটামিন ই ক্যাপসুলে থাকা তেল যদি ক্ষতস্থানে লাগাতে পারেন, তাহলে পক্সের দাগ মিলিয়ে যেতে সময় লাগে না। আসলে এমনটা করলে ত্বকের অন্দরে নতুন কোষের জন্ম দ্রুত গতিতে হতে থাকে। ফলে নিমেষে দাগ মিলিয়ে যায়। পালং শাক, পেঁপে, অ্যাভোকাডো এবং বাদামের মতো ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেলেও কিন্তু সমান উপকার পাওয়া যায়।

কোকো বাটার : ড্রাই স্কিনের সমস্যা কমাতে কোকো বাটার দারুন কাজে আসে। এতে প্রচুর পরিমাণে ময়েসচারাইজার আছে। তাই তো ত্বকের নানা রোগে এটি অব্যর্থ দাওয়াই হিসেবে ব্য়বহৃত হয়। এটি দিনে দু-তিনবার চিকেন পক্সের ক্ষতের উপর লাগান। দেখবেন ভালো ফল পাবেন।সুত্রঃ ইন্টারনেট

বিজনেস আওয়ার /১৩ এপ্রিল/আর আই

উপরে