ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫


হাড়ের ক্ষয় হয় আমাদের যে সব অভ্যাসে

২০১৮ এপ্রিল ১৫ ১৯:১৩:৫৩

বিজনেস আওয়ার ডেস্কঃ আমাদের দেহের হাড়ের তৈরি কঙ্কাল দেহকে সঠিক আকারে এবং সঠিকভাবে চলাচলে সহায়তা করে। হাড় দিয়েই আমাদের দেহের সঠিক কাঠামো তৈরি। হাড় না থাকলে আমাদের দেহ কি ধরনের হতো তা আমরা ভাবতেও পারি না। কিন্তু আমরা হাড়ের যত্নে কিছুই করি না। বরং এমন কিছু কাজ করি যা আমাদের হাড়ের জন্য অনেক বেশি ক্ষতিকর।

বর্তমানে হাড়ের রোগগুলোর মাঝে অস্টিওপোরোসিস সব থেকে বেশি নজরে পড়ে। এই রোগটির কারণে হাড়ের মজবুত গঠন নষ্ট হতে থাকে। আমাদেরই কিছু অভ্যাস হাড়ের ক্ষয় করে চলেছে যার কারণে দেহে বাসা বাঁধছে হাড়ের ক্ষয়জনিত সমস্যা।

ক্যালসিয়াম ও ভিটামিন ডি আমাদের হাড়ের গঠন মজবুত করে। যদি এগুলো পরিমিত পরিমাণে খাওয়া না হয় তাহলে হাড়ের ভঙ্গুরতা বাড়ে এবং হাড় ক্ষয় হয়। অল্প বয়সেই হাড়ের ক্ষয়জনিত সমস্যায় পড়তে হয়।

অনেকেই বডি বিল্ডিং এর জন্য বা অন্যান্য শারীরিক সমস্যায় স্টেরোয়েড ব্যবহার করেন যা হাড় দুর্বল করে ফেলে। অনেকটা সময় ধরে স্টেরোয়েড ব্যাবহারের ফলে হাড়ের মারাত্মক ক্ষতি হয়।

একটানা অনেকটা সময় বসে থাকার অভ্যাস যদি নিয়মিত পালন হয় তাহলে তা আপনার হাড় ক্ষয় করে দেয়ার জন্য যথেষ্ট।

ছেলে-বুড়ো সকলেরই পছন্দের পানীয় সফট ড্রিংকস পান করে থাকে। কিন্তু এই সফট ড্রিংকস প্রতিনিয়ত হাড় ক্ষয় করে চলেছে। এসব ড্রিঙ্কসে রয়েছে ফসফরিক অ্যাসিড যা প্রস্রাবের মাধ্যমে দেহের ক্যালসিয়াম দূর করে দেয়। যার ফলে ক্ষয়ে যেতে থাকে অস্থি।

বিজনেস আওয়ার/১৫ এপ্রিল/আর আই

উপরে