ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ৩১ আষাঢ় ১৪২৫


বেড়েছে পাট পণ্যের ব্যবহার

২০১৮ এপ্রিল ১৬ ১২:১৯:২৯

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ এক সময় পাটের ব্যবহার ছিলো ব্যাগ আর বস্তাতেই সীমাবদ্ধ। তবে দিন বদলের সঙ্গে সঙ্গে এর ব্যবহারেও এসেছে ভিন্নতা। জুতা-স্যান্ডেল থেকে শুরু করে কাপড়, বিছানার চাদর কি নেই পাট পণ্যের।

রাজধানীর ফার্মগেটে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার প্রাঙ্গণ মেলায় দেখা মিললো বাহারি ডিজাইন আর দেশীয় ঐতিহ্যের নান্দনিক সব পাট পণ্য। ক্রেতাদের সরব উপস্থিতিই বলে দেয় সাধারণের মন কাড়তে শুরু করেছে পাটের নানাবিধ এসব পণ্য।

বেড়েছে পাট পণ্যের ব্যবহার। শাড়ি থেকে শুরু করে পাট দিয়ে তৈরি হচ্ছে ঘর সাজানোর সৌখিন নানা পণ্য। তবে এখনো ঋণ সুবিধা না পাওয়া এবং নানাবিধ চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়।

সম্ভাবনাময় এ পণ্যের মান বাড়াতে শিগগিরই একটি ডিজাইন সাপোর্ট সেন্টার স্থাপনের আশ্বাস জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার- জেডিপিসি'র।

তবে এখনো নানা সমস্যা মোকাবিলা করতে হয় এ খাতের উদ্যোক্তাদের। ঋণ সুবিধা পেলে বহুদূর এগিয়ে যাওয়া সম্ভব বলে জানান তারা। সমস্যা সমাধানে কাজ করার কথা জানালেন জেডিপিসির ব্যবস্থাপক। জানান শিগগিরই স্থাপন করা হবে একটি ডিজাইন সাপোর্ট সেন্টার।

পরিসংখ্যানে দেখা যায়, দেশে উৎপাদিত পাট থেকে ২৩২ ধরনের পণ্য তৈরি হয়। সংশ্লিষ্টরা বলছেন, সঠিক ব্যবস্থাপনা করা গেলে বাংলাদেশের পাট পণ্য বাজিমাত করতে পারে বিশ্ববাজারে।

বিজনেস আওয়ার / ১৬ এপ্রিল ২০১৮ / এমএএস

উপরে