ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ৩১ আষাঢ় ১৪২৫


চার দিন পর উত্থানে ফিরেছে শেয়ারবাজার

২০১৮ এপ্রিল ১৬ ১৪:৪৩:৩১

বিজনেস আওয়ার প্রতিবেদক : চার দিন পর উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। চার দিন পতনে থাকা দেশের উভয় শেয়ারবাজারের সব সূচক সোমবার (১৬ এপ্রিল) বেড়েছে। একইসঙ্গে বেড়েছে হাত বদল হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৭৮৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ ও ডিএসই-৩০ সূচক পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৫৩ ও ২১৭৯ পয়েন্টে।

সোমবার ডিএসইতে ৫১৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের থেকে ১০৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪১২ কোটি টাকার। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১২০টির ও অপরিবর্তিত রয়েছে ৫৫টির দর।

অপর শেয়ারবাজারসিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৮ পয়েন্ট বেড় দাঁড়িয়েছে ১৭৮৬৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ১, সিএসই-৩০ সূচক ২৭, সিএসসিএক্স ২৬ ও সিএসআই ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৪৭, ১৬৩৪৫, ১০৭৯৮ ও ১২১১ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ২৭ লাখ টাকার। যা আগের দিন থেকে ৮ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি টাকার। সিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১২৯টির,কমেছে ৭৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।

বিজনেস আওয়ার/১৬ এপ্রিল ২০১৮/পিএস

উপরে