ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫


প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে আনারস

২০১৮ এপ্রিল ১৬ ১৮:১৬:৫৫

বিজনেস আওয়ার ডেস্কঃ শুধু স্বাদে নয় গুণের জন্যও গোটা বিশ্বে জনপ্রিয় গ্রীষ্মকালীন ফল আনারাস। বর্তমানে এটি ব্রাজিল, ফিলিপাইনস এবং কোস্টারিকায় বেশি জন্মে। ঐতিহাসিকদের মতে, হাওয়াতে সবচেয়ে বেশি আনারস উৎপন্ন হতো। আমাদের দেশেও প্রচুর পরিমান আনারস চাষ হয়।

আনারসে প্রচুর পরিমান পুষ্টি উপাদান যেমন-খনিজ, ক্যালসিয়াম, ভিটামিন সি, বিটা ক্যারোটিন,ভিটামিন বি ৬, ফাইবার রয়েছে। অস্থিসন্ধির ব্যথা এবং আর্থাইটিস রোগের জন্য আনারস বেশ উপকারী। এতে থাকা ব্রোমিন এ ধরনের রোগ প্রতিরোধে সাহায্য করে।

মানবদেহে প্রতিদিন যে পরিমান ভিটামিন সি প্রয়োজন তার চেয়ে বেশি পরিমান ভিটামিন সি আনারসে রয়েছে। এ কারণে এটি ঘন ঘন অসুস্থ হওয়া থেকে বাঁচায় এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি যেকোন ধরনের ক্ষত সারাতেও সাহায্য করে।

আনারসে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এছাড়া এটি ভিটামিন এ, বিটা ক্যারোটিন এবং ম্যাঙ্গানিজের ভালো উৎস। এ কারণে এটি মুখ, গলা এবং স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

আনারাস প্রচুর পরিমানে আঁশ রয়েছে। এটি কোষ্টকাঠিন্য কমাতে এবং হজমশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া এটি রক্ত জমাট বাঁধা এবং উচ্চ রক্তচাপ কমাতে ভূমিকা রাখে। আনারস সর্দি-কাশি সারাতে বেশ কার্যকরী।

এতে থাকা ম্যাঙ্গানিজ হাড়ের শক্তি বৃদ্ধিতে ভূমিকা রাখে। দাঁতের ক্ষয় রোধ করতে আনারস প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। চোখের দৃষ্টি বাড়াতে এবং চোখের নানা অসুখ সারাতে আনারস বেশ কার্যকরী।
বিজনেস আওয়ার / ১৬ এপ্রিল / আর এইচ

উপরে