ঢাকা, রবিবার, ২২ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৫

মুনাফার শতভাগ কোম্পানিতে রাখার সিদ্ধান্ত

মাইডাস ফাইন্যান্সিংয়ের আর্থিক হিসাবে গরমিল

২০১৮ এপ্রিল ১৭ ১০:০০:৪৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত মাইডাস ফাইন্যান্সিংয়ের আর্থিক হিসাবে ভুল তথ্য প্রকাশ করা হয়েছে। আর এই ভুল তথ্য ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে কোম্পানির প্রোফাইলে প্রকাশ করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মাইডাস ফাইন্যান্সিং কর্তৃপক্ষ ২০১৭ সালের প্রথম ৩টি প্রান্তিকের যে পৃথক আর্থিক হিসাব প্রদান করেছে, তার যোগফল কোম্পানিরই প্রদত্ত মোট হিসাবের সঙ্গে মিলছে না। যে কারনে উক্ত হিসাবকে ডিএসই কর্তৃপক্ষ ভুল হিসেবে ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

দেখা গেছে, মাইডাস ফাইন্যান্সিং কর্তৃপক্ষ ২০১৭ সালের প্রথম প্রান্তিকে নিট মুনাফা দেখিয়েছেন ৭ কোটি ৭৭ লাখ ৬০ হাজার টাকা। যা দ্বিতীয় প্রান্তিকে ৪ কোটি টাকা ও তৃতীয় প্রান্তিকে ৮ কোটি ৪৫ লাখ ৬০ হাজার টাকা দেখিয়েছেন। এ হিসাবে ৩ প্রান্তিকের যোগফল হয় ২০ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ৩ প্রান্তিকের মোট হিসাবে ১৬ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা দেখিয়েছেন। এক্ষেত্রে কোম্পানি কর্তৃপক্ষই একক ও মোট হিসাবে ২ রকম তথ্য প্রদান করেছেন। আর এই হিসাবকেই ডিএসই কর্তৃপক্ষ ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

এদিকে কোম্পানিটির পর্ষদ ৭ বছর পরে লভ্যাংশ ঘোষণা করেছেন। এর আগে সর্বশেষ ২০১১ সালে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছিল। আর ৭ বছর পরে এসে ২০১৭ সালের ব্যবসায় ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আর শুধুমাত্র বোনাস শেয়ার ঘোষণার মাধ্যমে মুনাফার শতভাগ কোম্পানিতেই রেখে দেওয়া হবে।

মাইডাস ফাইন্যান্সিংয়ের ২০১৭ সালে সাবসিডিয়ারিসহ সমন্বিত ইপিএস হয়েছে ১.৮১ টাকা। আর এই মুনাফার বিপরীতে কোম্পানিটির পর্ষদ ১০ শতাংশ বোনাস শেয়ার হিসেবে প্রতিটি শেয়ারে ১ টাকা লভ্যাংশ ঘোষণা করেছে। যা মুনাফার ৫৩ শতাংশ। তবে পুরোটাই বোনাস শেয়ার হওয়ায় লভ্যাংশ প্রদান অনুপাত (ডিভিডেন্ড পে আউট রেশিও) হবে শূন্য। কারন বোনাস শেয়ারের জন্য কোম্পানি থেকে শেয়ারহোল্ডারদের কোন সম্পদ প্রদান করতে হবে না।

কোম্পানিটির ২০১৭ সালে শেয়ারপ্রতি ১.৮১ টাকা হিসেবে মোট ২১ কোটি ৭৬ লাখ টাকার নিট মুনাফা হয়েছে। এরমধ্যে শেয়ারপ্রতি ১ টাকা বোনাস শেয়ার হিসাবে ১২ কোটি ৩ লাখ টাকা দিয়ে পরিশোধিত মূলধন বাড়বে ও বাকি ৯ কোটি ৭৩ লাখ টাকা রিজার্ভে যোগ হবে।

উল্লেখ্য সোমবার (১৬ এপ্রিল) লেনদেন শেষে মাইডাস ফাইন্যান্সিংয়ের শেয়ার দর দাড়িঁয়েছে ৩৫ টাকায়।

বিজনেস আওয়ার/১৭ এপ্রিল, ২০১৮/আরএ

উপরে