ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

ব্যাংকগুলোকে ঋণ প্রবাহ বাড়ানোর নির্দেশ

২০১৮ এপ্রিল ১৭ ১০:০৪:৪২

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে ঋণ প্রবাহ বাড়ানোর নির্দেশ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। সোমবার রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের ডেকে এ নির্দেশনা দেন তিনি।

জানা গেছে, সিআরআর কমানোর ফলে ব্যাংকগুলোর হাতে যাওয়া অর্থ ঋণ হিসেবে বিতরণের নির্দেশ দেন গভর্নর। এছাড়া ঋণের সুদের হারও কম রাখার পরামর্শ দেন তিনি।

ব্যাংকগুলোতে চলমান তারল্য সংকট নিরসনে নগদ জমা সংরক্ষণের (সিআরআর) হার সাড়ে ৬ শতাংশ থেকে ১ শতাংশ কমিয়ে সাড়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়।

সম্প্রতি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক। চলতি মাসের ১৫ তারিখ থেকে এটি কার্যকর হয়েছে। এর ফলে বাংলাদেশ ব্যাংকের কাছে জমা রাখা প্রায় ১০ হাজার কোটি টাকা ফেরত পেয়েছে ব্যাংকগুলো।

ফেরত পাওয়া অর্থ যেন বিনিয়োগে যায় এ জন্যই রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও বেসিক ব্যাংকের এমডিদের ডেকে পাঠান গভর্নর ফজলে কবির।

সম্প্রতি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) দাবি অনুযায়ী, ব্যাংকগুলোর তারল্য সংকট কাটাতে সিআরআর ৬.৫ শতাংশ থেকে কমিয়ে ৫.৫ শতাংশ করা হয়।

বিজনেস আওয়ার / ১৭ এপ্রিল ২০১৮ / এমএএস

উপরে