ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ৩১ আষাঢ় ১৪২৫


শেষের দিকে নির্বাচনী রোডম্যাপের কাজ

২০১৮ এপ্রিল ১৭ ১১:১৪:০৫

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নেয়া রোডম্যাপের প্রাথমিক কার্যক্রম প্রায় শেষ করে এনেছে নির্বাচন কমিশন। চলতি বছরের ডিসেম্বর মাসে নির্বাচন অনুষ্ঠানের সম্ভাব্য সময় ধরে তফসিল ঘোষণার প্রস্তুতিও শেষের দিকে। শুরু হয়েছে নির্বাচনী সামগ্রী কেনার প্রক্রিয়া।

চায়ের দোকান থেকে অফিস-আদালত। গল্প আর আড্ডায় জমে উঠছে নির্বাচন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে দেশের পরিস্থিতি কেমন থাকবে, কতগুলো দল অংশ নেবে, কোন দল ক্ষমতায় আসবে, কিংবা নির্বাচন কমিশন কতটুকু কার্যকর ভূমিকা পালন করতে পারবে, তা নিয়ে যেন ভাবনার অন্ত নেই সাধারণ মানুষের।

রাজনৈতিক দল, সুশীল সমাজ এবং বিভিন্ন স্টেক হোল্ডারদের সঙ্গে সংলাপসহ ৭টি কর্মপরিকল্পনা নিয়ে শুরু হওয়া রোডম্যাপের প্রাথমিক কার্যক্রম অনেকটা গুছিয়ে এনেছে নির্বাচন কমিশন। প্রস্তুত রয়েছে আইনের খসড়া এবং ভোটার তালিকা।

এ মাসের মধ্যেই আপিল নিষ্পত্তি করে প্রকাশ করা হবে সীমানার খসড়াও। পর্যালোচনার কাজ চলছে নিবন্ধিত এবং নতুন নিবন্ধনের জন্য আবেদন করা রাজনৈতিক দলগুলো নিয়ে।

এ ব্যাপারে নির্বাচন কমিশনার মাহাবুব তালুকদার, দু-একটা জায়গায় হয়ত সময়ের যে বিভাজন ছিল তা রক্ষা করা যায়নি। কারণ একতা বিষয় নিখুঁতভাবে করলে একরকম আর নাককাবাস্তে করলে আরেকরকম। যে কোন সময় তফসিল ঘোষণার জন্যও প্রস্তুত নির্বাচন কমিশন।

যারা নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত, কেনা কাটার সঙ্গে তাদের যে কার্যক্রম সেটা গ্রহণ করেছেন। ডিসেম্বরের যে তারিখে নির্বাচন হবে, সে তারিখের পিছন দিকের ঠিক ৪৫ দিন আমাদের তফসিল ঘোষণা হবে।

শুধু দাপ্তরিক কাজই নয়, এবার মাঠের পরিবেশের দিকেও নজর দেয়ার সময় এসেছে বলে মনে করেন সাবেক নির্বাচন কমিশনাররা। এখন যেটা করতে হবে, নির্বাচনকে সামনে রেখে সবচেয়ে বড় কাজ হয়ে দাঁড়ায় আইনশৃঙ্খলা, সবচেয়ে বড় কাজ হয়ে দাঁড়ায় ভোটার কেন্দ্র ঠিক করা

বিজনেস আওয়ার / ১৭ এপ্রিল ২০১৮ / এমএএস

উপরে