ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮, ৩ ভাদ্র ১৪২৫


বিএফপি-বি গ্র্যান্ট চুক্তি স্বাক্ষর করেছে আইপিডিসি

২০১৮ এপ্রিল ২৪ ১৮:২১:২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : ন্যাথান অ্যাসোসিয়েটস লন্ডন লিমিটেডের সাথে বিজনেস ফাইন্যান্স ফর দি পুওর ইন বাংলাদেশ (বিএফপি-বি) গ্র্যান্ট চুক্তি স্বাক্ষর করেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

মঙ্গলবার (২৪ এপ্রিল) রাজধানীর হোটেল দি ওয়েস্টিন ঢাকা’য় আইপিডিসি-এর প্রকল্প ‘অর্জন’-এর অধীনে ব্লক চেইন টেকনোলজির মাধ্যমে ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্ম এর উন্নয়নের জন্য এই চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রথাগত এবং ম্যানুয়াল প্রক্রিয়া থেকে সরে এসে বাংলাদেশে এই প্রথমবারের মতো, ‘আইপিডিসি-অর্জন’ নামক একটি স¤পূর্ণ ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করতে যাচ্ছে; যেটি করপোরেট, এমএসই এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহকে একটি একক চেইনে নিয়ে আসবে। ‘অর্জন’ একটি বিস্তৃত সাপ্লাই চেইন আর্থিক সেবা; যেখানে থাকছে সহজে আর্থিক সুবিধা পাওয়ার মাধ্যমে ফ্যাক্টরিং, রিভার্স ফ্যাক্টরিং, ওয়ার্ক ওর্ডার এবং ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং। দেশে হোলিস্টিক সাপ্লাই চেইন ফাইন্যান্সিং ইকো-সিস্টেম তৈরি করাই হলো ‘অর্জন’-এর লক্ষ্য এবং এ ধরণের প্রকল্প বাংলাদেশে এটিই প্রথম।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর এমডি ও সিইও মমিনুল ইসলাম, ডিএফআইডি অনুমোদিত এজেন্ট ন্যাথান অ্যাসোসিয়েটস লন্ডন লিমিটেড-এর ডিরেক্টর বুদ্ধিকা সামারাসিঙ্গে, বিএফপি-বি-এর টিম লিডার ফয়সাল, বিএফপি-বি -এর চালেঞ্জ ফান্ড ম্যান্যাজার মোঃ আরাফাত হুসাইন, নেসলে বাংলাদেশ লিমিটেড-এর ডিরেক্টর অব করপোরেট অ্যাফেয়ার্স ও বাংলাদেশ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সোসাইটি-এর প্রেসিডেন্ট নকীব খান, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর হেড অব সেন্ট্রাল অপারেশন জাকির হুসাইন, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড-এর হেড অব আইটি এন্ড বিজনেস ট্রান্সফরমেশন আলেয়া আর ইকবালসহ অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের এমডি ও সিইও মমিনুল ইসলাম বলেন, “আইপিডিসি সবসময় বাংলাদেশের ক্ষুদ্র ও ছোট উদ্যোগগুলোতে সুযোগ-সুবিধা তৈরিতে কাজ করে থাকে। এই ক্ষেত্রগুলোতে দেশের ডিজিটাল সাপ্লাই চেইন ফাইন্যান্স প্ল্যাটফর্মকে আরও উন্নত করার লক্ষ্যে সাপ্লাই ও পরিবেশনার সাথে স¤পৃক্তদের জন্য আমরা ‘অর্জন’ প্ল্যাটফর্মটি নিয়ে এসেছি। এই প্ল্যাটফর্মটি আগামী পাঁচ বছরের মধ্য ২৫,০০০ ক্ষুদ্র ও ছোট এন্টারপ্রাইজকে উন্নত সাপ্লাই চেইন ব্যবস্থাপনার জন্য সহজ ও স্বল্প-খরচে ক্রেডিট সুবিধা এবং সহযোগিতা দিবে। এর ফলে আগের চেয়ে বেশি আর্থিক অগ্রগতিসহ উন্নত ব্যবসায়িক পরিবেশ, বাজার সম্প্রসারণ এবং দুই লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।”

ন্যাথান অ্যাসোসিয়েটস লন্ডন লিমিটেডের ডিরেক্টর বুদ্ধিকা সামারাসিঙ্গে বলেন, “বাংলাদেশের ক্ষুদ্র, ছোট ও মাঝারি এন্টারপ্রাইজকগুলোকে আর্থিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে আমরা আইপিডিসি’র সাথে থাকার উদ্যোগ নিয়েছি। এসব এন্টারপ্রাইজকে সহযোগিতা প্রদানের সুযোগ করে দেওয়ায় আইপিডিসি’কে বিশেষভাবে ধন্যবাদ জানাই। আশা করছি এই উদ্যোগ থেকে এ দেশের এন্টারপ্রাইজগুলো দারুণভাবে উপকৃত হবে এবং বাংলাদেশের ক্ষুদ্র, ছোট ও মাঝারি এন্টারপ্রাইজগুলোকে দ্রুত এগিয়ে নিতে আধুনিক সাপ্লাই চেইন বস্থাপনার সুবিধা নিশ্চিত করবে।

বিজনেস আওয়ার/২৪ এপ্রিল ২০১৮/পিএস

উপরে