ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮, ৭ আষাঢ় ১৪২৫


শেয়ারবাজারের উন্নয়নে সহযোগিতা করবে চীনা কনসোর্টিয়াম-সাংহাই স্টক এক্সচেঞ্জ

২০১৮ মে ০৭ ১৫:১৪:৩৩

বিজনেস আওয়ার প্রতিবেদক : বাংলাদেশের শেয়ারবাজারের উন্নয়নে সহযোগিতা করবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম। বিশেষ করে লেনদেনে প্রযুক্তিগত উন্নয়ন, পণ্যের উন্নয়ন ও বাজারের বিভিন্ন বিষয়ের উন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কৌশলগত বিনিয়োগকারী হওয়ার অনুমোদন পাওয়ার পরে সাংহাই স্টক এক্সচেঞ্জ (এসএসই) কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করেছেন।

গত ৩ মে ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের কনসোর্টিয়ামকে অনুমোদন দিয়েছে বাংলাদেশের শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ডিএসইর পরিচালক শরীফ আতাউর রহমান বিজনেস আওয়ারকে বলেন, শেনঝেন ও সাংহাই বিশ্বের প্রথম সারির স্টক এক্সচেঞ্জ। এই দুই স্টক এক্সচেঞ্জ ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হতে যাচ্ছে। এতে ডিএসই আন্তর্জাতিক মানে উন্নিত হবে। আর এসএসইর সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ডিএসইর খবর সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। এক্ষেত্রে ডিএসই সর্ম্পক্যে বর্হিবিশ্বে ভালো ধারনা তৈরী হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে এসএসই জানিয়েছে, চীনা কনসোর্টিয়াম গভীর গবেষণা ও পারস্পরিক পরামর্শের মাধ্যমে একটি আন্তরিক, সহযোগিতামূলক ও উভয়ের জন্য উপকারী দরপত্র প্রস্তাব করে। এই প্রস্তাবে ব্যবসা ও প্রযুক্তিগত সহযোহিতার ভিশন নিয়ে স্পষ্ট ধারনা দেওয়া হয়। আর ডিএসই ও চীনা কনসোর্টিয়াম উভয় দেশের শেয়ারবাজারের উন্নয়নে সহযোগিতা করবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

চীনা কনসোর্টিয়াম ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কেনার নিলামে জিতেছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে শিরোনাম করা হয়। যা উভয় দেশের নিয়ন্ত্রক সংস্থার দ্ধারা অনুমোদন পেয়েছে। এই নিলামে ভারত, ইউএস এবং তুর্কি অংশগ্রহন করেছিল বলে উল্লেখ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএসই ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত হয় এবং বাংলাদেশের প্রাইমারী স্টক এক্সচেঞ্জ বলে জানানো হয়। যে স্টক এক্সচেঞ্জটি ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস এর পূর্ণ সদস্য।

বিজনেস আওয়ার/০৭ মে, ২০১৮/আরএ

উপরে