ঢাকা, শনিবার, ২৬ মে ২০১৮, ১২ জ্যৈষ্ঠ ১৪২৫


কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির নীতিমালা

২০১৮ মে ০৮ ২১:২২:০৬

বিজনেস আওয়ার প্রতিবেদকঃকারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির নীতিমালা জারি করা হয়েছে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে এ নীতিমালা জারি করা হয়।

এদিকে, আগামীকাল বুধবার থেকে ভোকেশনালে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে।

মঙ্গলবার চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন সার্ভেয়িং, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন ফরেস্ট্রি, ডিপ্লোমা ইন অ্যাগ্রিকালচার, ডিপ্লোমা ইন জুট টেকনোলজি, ডিপ্লোমা ইন ফিশারিজ, ডিপ্লোমা ইন লাইভস্টক, ডিপ্লোমা ইন ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, ডিপ্লোমা ইন মেডিক্যাল টেকনোলজি, দুই বছর মেয়াদি এইচএসএসি (বিজনেস ম্যানেজমেন্ট), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স, সার্ফিকেট ইন মেরিন ট্রেড এবং এক বছর মেয়াদি স্কিল সার্টিফিকেট কোর্সের ভর্তি নীতিমালা-২০১৮ জারি করা হয়।

নীতিমালা অনুযায়ী, সব শিক্ষা বোর্ড এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত এসএসসি, দাখিল অথবা এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত বছরগুলোতে উত্তীর্ণরা ৪ বছর মেয়াদি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান; ৩ বছর মেয়াদি বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন কোর্সে ভর্তি হতে পারবেন। এছাড়া, ২ বছর মেয়াদি সরকারি (এইচএসসি ভোকেশনাল, বিজনেস ম্যানেজমেন্ট) এবং ২০০৫ থেকে ২০১৮ সালের মধ্যে উত্তীর্ণরা বেসরকারি প্রতিষ্ঠানে বিভিন্ন কোর্সে ফলের ভিত্তিতে ভর্তি হতে পারবেন।

ভর্তিচ্ছুদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদন ফরমটি (www.bteb.gov.com এবং www.btebadmission.gov.bd) অথবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যাওয়া যাবে। অনলাইনে আবেদনের জন্য টেলিটক নম্বর দিয়ে ১৫০ টাকা পরিশোধ করতে হবে। শুধু এসএসসিতে উত্তীর্ণদের তাদের ফলের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী যাচাই বাছাই করে ভর্তি নেওয়া হবে।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানের জন্য মুক্তিযোদ্ধার সন্তানদের অথবা সন্তানের সন্তানদের ৫ শতাংশ, প্রতিবন্ধীদের জন্য ৫ শতাংশ, স্ব স্ব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীর সন্তানদের জন্য ২ শতাংশ আসনে মেধা অনুযায়ী শিক্ষার্থী ভর্তি করা হবে।

অন্যদিকে, ২ বছর মেয়াদি এইচএসসি ভোকেশনাল, এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট ও ডিপ্লোমা ইন কমার্সে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে বুধবার (৯ মে)। ৩০ জুনের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করার জন্যও নীতিমালায় বলা হয়েছে।

আর ৪ বছর এবং ৩ বছর মেয়াদি ডিপ্লোমায় ভর্তি কার্যক্রম ১৫ মে থেকে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে শেষ করার জন্য বলা হয়েছে।

বিজনেস আওয়ার/৮মে/আর আই

উপরে