ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

২৮ জুনের মধ্যে গাজীপুর সিটি নির্বাচনের নির্দেশ

২০১৮ মে ১০ ১৩:৪৬:০০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচন ২৮ জুনের মধ্যে সম্পন্নের নির্দেশ দিয়েছে আদালত। একইসঙ্গে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করা হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ আজ বৃহস্পতিবার এ আদেশ দেয়।

এর আগে বৃহস্পতিবার সকালে জিসিসি নির্বাচনের ওপর হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে করা আপিল আবেদনের ওপর শুনানি হয়। শুনানি শেষে দুপুর ১টার দিকে আদালত এ সংক্রান্ত নির্দেশ দেন।

রিটকারীর পক্ষে ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে অ্যাডভোকেট ওবায়দুর রহমান মোস্তফা শুনানিতে অংশ নেন। হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিলকারী জিসিসি নির্বাচনের প্রার্থী ও বিএনপি নেতা হাসান সরকারের আইনজীবী জয়নুল আবেদিনও শুনানিতে ছিলেন। তিনি আদালতকে বলেন, প্রধান নির্বাচন কমিশনার বলেছেন ১৫ মে পূর্বনির্ধারিত তারিখে ভোটগ্রহণ সম্ভব না। পরে ইসির আইনজীবী বলেন, সামনে রোজা। রোজার পর ভোটগ্রহণ হতে পারে। এরপর আদালত ২৮ জুনের মধ্যে ভোটগ্রহণের নির্দেশ দেন।

এর আগে বুধবার (৯ মে) জিসিসি নির্বাচন স্থগিতাদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন (ইসি) আপিলের সিদ্ধান্তের কথা জানিয়ে সময় চেয়ে আবেদন করে। পরে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ আপিলের শুনানির জন্য বৃহস্পতিবার ধার্য করেছিলেন।

গত ৬ মে জিসিসি নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে সাভারের শিমুলিয়া ইউনিয়ন পরিষদের ছয়টি মৌজাকে জিসিসি’র অন্তর্ভুক্ত করা গেজেট এবং নির্বাচন সংক্রান্ত তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকার বিভাগীয় কমিশনার, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব (সিটি করপোরেশন-২), ঢাকা জেলা প্রশাসক, গাজীপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান নির্বাচন কমিশনারসহ ৯ জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি নাঈমা হায়দার ও বিচার জাফর আহমদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। সীমানা নির্ধারণ সংক্রান্ত জটিলতা বিষয়ে সাভারের শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবিএম আজাহারুল ইসলাম সুরুজের ওই রিট আবেদন করেন।

গত ৭ মে হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করেন জিসিসি নির্বাচনের বিএনপি’র মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার। এরপর মঙ্গলবার (৮ মে) একই বিষয়ে আপিল আবেদন করেন আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলম।

প্রসঙ্গত, তফসিল অনুযায়ী আগামী ১৫ মে গাজীপুর সিটি নির্বাচনের ভোটগ্রহণ হওয়ার কথা ছিল।

বিজনেস আওয়ার/১০মে/আর আই

উপরে