ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫

ss-steel-businesshour24
Runner-businesshour24

হলুদ দাঁত সাদা করতে চান?

২০১৮ মে ১০ ১৮:১৭:২০

বিজনেস আওয়ার ডেস্ক: বিভিন্ন রকম বাজে অভ্যাসের কারণে অনেকের দাঁত হলুদ হয়ে যায়। সমস্যার সমাধানে দাঁতের ডাক্তারের শরণাপন্ন হওয়া যায়। তবে ঘরোয়া কিছু পদ্ধতি আছে যেগুলো ব্যবহার করে আপনি চাইলে হলুদ দাঁত সাদা করতে পারবেন।

জেনে নিই দাঁত সাদা করতে যেসকল ঘরোয়া উপায়-

কলার খোসা
কলার খোসার সাদা অংশটি দিয়ে নিয়মিত দাঁত ঘষলে হলদেটে ভাব কেটে যেতে সময় লাগে না। তবে প্রত্যেকবার দাঁত ঘষার পর হালকা গরম পানি দিয়ে ভালো করে কুলি করে নিতে হবে।

লবণ
লবন দাঁতের পুষ্টির ঘাটতি পূরণ করার পাশাপাশি দাঁতের সৌন্দর‌্য বাড়াতেও সহায়তা করে। প্রতিদিন সকালে কয়লা গুড়ার সঙ্গে লবণ মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে দাঁত মাজতে হবে। এই পদ্ধতি খুবই কাজ দেয়।

খাবার সোডা
প্রতিদিন সকালে টুথপেস্টের সঙ্গে অল্প করে বেকিং সোডা মিশিয়ে দাঁত মাজুন। তারপর গরম পানি দিয়ে ভালো করে কুলকুচি করে মুখটা ধুয়ে নিন। সপ্তাহে ১-২ বার এই ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়ে দাঁত মাজলে দারুন উপকার মেলে।

কাঠ কয়লার গুড়া
গ্রামের মানুষ একসময় নিয়মিত কাঠকয়লার গুড়া ব্যবহার করতো। কাঠকয়লার মধ্যে থাকা বেশ কিছু কেমিক্যাল দাঁতকে পরিষ্কার রাখতে সাহায্য করে। টুথপেস্টে অল্প করে চারকোল গুঁড়ো মিশিয়ে ব্রাশ করতে পারেন। কিছুদিনের মধ্যেই সুফল পাবেন।

কমলা লেবুর খোসা
প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে অল্প করে কমলা লেবুর খোসা নিয়ে দাঁতে ঘষুন। খোসাতে থাকা ভিটামিন সি এবং ক্যালসিয়াম সারারাত দাঁতে জমতে থাকা জীবাণুর সঙ্গে লড়াই করে।

তুলসি পাতা
তুলসি পাতা রোদে শুকিয়ে বেটে পাউডারের মতো করে নিন। পাউডারের সংঙ্গে টুথপেস্ট মিশিয়ে দাঁত মাজলে দাঁতের হলুদ ভাব চলে যায়।
স্ট্রবেরি
স্ট্রবেরিতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকায় দাতের যত্নে লেবু খুবই উপকারী। স্ট্রবেরিকে পেস্ট বানিয়ে সেই পেস্ট দাঁতে লাগান। কয়েক সপ্তাহ ব্যবহার করলেই দেখবেন দাঁত হয়ে উঠেছে ঝকঝকে সাদা।

আপেল
প্রতিদিন আপেল খাওয়া শুরু করুন। দাঁতের হলুদ দাগ বাপ বাপ করে পালাবে। আপেলের মধ্যে থাকা অ্যাসিড প্রাকৃতিকভাবে হলদেটে দাগ দূর করতে সাহায্য করে।

বিজনেস আওয়ার/১০ মে/আর এইচ

উপরে