ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫


নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনছে ফেসবুক

২০১৮ মে ১২ ২০:৩৬:৩৯

বিজনেস আওয়ার ডেস্কঃ নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনার পরিকল্পনা করছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক।

ক্রিপ্টোকারেন্সি নিয়ে এখনও বিস্তারিত জানায়নি সামাজিক মাধ্যমটি। তবে, প্লাটফর্মটিতে লেনদেন সুবিধা বাড়ানোর লক্ষ্যেই নতুন এই মুদ্রা চালু করা হবে বলে প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

ফেসবুকের এমন উদ্যোগ নাটকীয় পরিবর্তন আনতে পারে বলে ধারণা করা হচ্ছে। ফেসবুকের বিশাল সংখ্যক গ্রাহক এবং বর্তমান কেনাকাটার বিভাগটি এর মাধ্যমে পণ্য কেনাবেচা করতে পারবে বলে জানানো হয়েছে।

‘টোকেনাইজড ডিজিটাল কারেন্সি’ আনার জন্য অন্যান্য পথও খুঁজে দেখছে ফেসবুক। প্ল্যাটফর্ম জুড়ে ব্লকচেইন প্রযুক্তির ব্যবহারও বিবেচনা করছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি উদ্যোগের নেতৃত্ব দিচ্ছেন ডেভিড মারকাস। চলতি সপ্তাহের শুরুতে ফেইসবুকের নতুন ব্লকচেইন বিভাগের নেতৃত্ব হাতে নিয়েছেন তিনি। “শুরু থেকে কীভাবে ফেসবুক জুড়ে ব্লকচেইন প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করা যায়” তা নিয়ে কাজ করছে এই বিভাগটি।

এক বিবৃতিতে প্রযুক্তি সাইট ভার্জকে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, “অন্যান্য প্রতিষ্ঠানের মতো ফেইসবুকও ব্লকচেইন প্রযুক্তির ক্ষমতা কাজে লাগানোর পথ খুঁজছে। নতুন এই ছোট দলটি বিভিন্ন অ্যাপ্লিকেশন বের করবে। এখন আমাদের কাছে জানানোর মতো আর কিছু নেই।”

বিজনেস আওয়ার/৩মে/আর আই

উপরে