ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫


রমজানে নিরাপদ খাদ্য বিক্রির আহ্বান খাদ্যমন্ত্রীর

২০১৮ মে ১৬ ১৪:৫৮:৫০

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ পবিত্র রমজান মাসে নিরাপদ খাদ্য বিক্রির আহ্বান জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম। আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে 'রমজান মাসের নিরাপদ খাদ্যের আলোকে ইফতার' শীর্ষক এক সেমিনারে একথা বলেন তিনি।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম বলেন, আপনারা নিজেদের বিবেবকে সচেতন করেন। যে খাবার নিজে খাবেন না, নিজের পরিবারের সামনে পরিবেশন করতে পারবেন না, সে খাবার ক্রেতার কাছে বিক্রি করবেন না।

মন্ত্রী বলেন, হোটেল-রেস্টুরেন্ট মালিক, ফল বিক্রেতাসহ স্ট্রিট ফুডের দোকানিদের নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমরা ইতোমধ্যে সচেতনতামূলক ব্যবস্থা গ্রহণ করেছি। প্রথমে আমরা সচেতন করব, কিন্তু পরবর্তী ধাপে যদি কাজ না হয় তবে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্বাস্থ্যসম্মত ইফতারের বিষয়ে মন্ত্রী বলেন, ঢাকার অনেক ইফতার বিক্রেতারা অ্যাপ্রোন ও হ্যান্ড গ্লাভস পরেন। আগামীতে আরও সচেতন হবেন। তারা জানেন যে, মানুষ অস্বাস্থ্যকর খাবার পছন্দ করে না।

পুরান ঢাকায় আমার জন্ম। ছোটকাল থেকে চকবাজারের ইফতার খেতাম। বর্তমানে অনেকেই ইফতার তৈরির পরিবেশন দেখে চকবাজারের ইফতার কেনেন না।

'বড় বাপের পোলায় খায়'- এ খাবারের চাহিদাও কমে গেছে। এ পরিস্থিতি বুঝে ব্যবসায়ীরাও খাবারের মান বৃদ্ধি করছেন। নোংরা পরিবেশ এখন আর নেই। যত চাহিদা কমবে ব্যবসায়ীরা তত স্বাস্থ্যসম্মত ইফতার তৈরি করবে। কয়েক বছর পর মানুষ স্বাচ্ছন্দ্যে স্ট্রিটফুডও খেতে পারবে।

তিনি আরও বলেন, আমরা বাইরের খাবারে অনেক সমালোচনা করি। কিন্তু আমাদের ঘরে তৈরি খাবারগুলো স্বাস্থ্যসম্মত কিনা- সেদিকেও আমাদের খেয়াল রাখতে হবে।

আমাদের ঘরে যিনি খাবার তৈরি করেন তিনি ঠিকমতো হাত ধুয়েছেন কিনা- সেদিকে নজর দিতে হবে। এছাড়া আপনার সন্তানকে ক্ষতিকর ফাস্টফুড থেকে দূরে রাখতে হবে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হুমায়ুন কবীর ভূঁইয়া, বারডেম হাসপাতালের প্রিন্সিপাল অ্যান্ড হেড অব নিউট্রিশন শামসুন নাহার নাহিদ (মহুয়া), বিসেফ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আনোয়ার ফারুক, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক ও খাদ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শাহাবুদ্দিন আহমদ প্রমুখ।

বিজনেস আওয়ার/১৬মে/এমএএস

উপরে