ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫


বাংলাদেশের ঔষধ পৃথিবীর মধ্যে অন্যতম

২০১৮ মে ১৬ ১৬:০৩:১৩

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ বাংলাদেশেরঔষধ পৃথিবীর মধ্যে অন্যতম। আর এই ঔষধখাতকে আরো প্রবৃদ্ধিশীল করার জন্য ইনস্পেটা ফার্মাঃ এবং থাইল্যান্ডের মধ্যে একটি চুক্তি সম্পাদিত হয়েছে। এতে করে ঔষধের মান আরো উন্নত হবে।

আজ বোধবার রাজধানীর সিরাডাপ অডিটরিয়ামে বাংলাদেশ ফরজেইন ট্রেড ইন্সটিটিউট (বিএফটিআই) এর এক্সপোর্ট পটেনশিয়াল অব ট্রেড ইন সার্ভিস অব বাংলাদেশ নামক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব মি. সুভাশীষ বোস এ সব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ ফরেন ট্রেড ইনিস্টিটিউট (বিএফটিআই) এর কিছু গুরুত্ব পুর্ণ খাত যেমন, সেবিকা ও ধাত্রীবিদ্যা, কম্পিউটার সর্ম্পকিত সেবা, পর্যটন সর্ম্পকিত সেবা এবং পরিবহন সর্ম্পকিত সেবা ( রেল, রোড, উপকূলীয় এবং বিমান চালিত) সম্পর্কে তাদের গভেষণার ফলাফল উপস্থাপন করেছে।

তিনি আরও বলেন, এই বিশেষ সযোগ সুবিধা লাভের জন্য বাংলাদেশের যে সুযোগ গুলি রয়েছে এবং যে চ্যালেঞ্জ গুলো অতিক্রম করতে হবে তা এই গভেষনায় চিহ্নিত করা হয়েছে।

এই গভেষণাটি বিশ্ব বাণিজ্য সংস্থার এনহ্যান্সড্ ইনট্রিগ্রেটেড ফ্রেমওয়ার্ক তহবিলের মাধ্যমে ডব্লিউটিও সেল, বাণিজ্য মন্ত্রণালয়ের অর্থায়নে সম্পন্ন করা হয়েছে। বিএফটিআই এর সিইও মি. আলী আহমেদ এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন মোঃ মনির চৌধুরী সহ আরো অনেকে।

বিজনেস আওয়ার/১৬মে/এমএএস

উপরে